আতঙ্কিত না হয়ে  সচেতনতা সৃষ্টির  মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব:মোস্তাফা জব্বার

আতঙ্কিত না হয়ে  সচেতনতা সৃষ্টির  মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব:মোস্তাফা জব্বার

রেজাউর রহমান চৌধুরী; ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী  জনাব মোস্তাফা  জব্বার বলেছেনআতঙ্কিত না হয়ে  সচেতনতা সৃষ্টির  মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। ডেঙ্গু প্রতিরোধে পুরো দেশবাসির সাথে  একাত্ম হয়ে কাজ করার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও এর অধীন বিভিন্ন সংস্থার কর্মকর্তা-কর্মচারিদের প্রতি আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেনডেঙ্গু সমস্যা কেবল  বাংলাদেশের সমস্যাই নয় এটি একটি  বৈশ্বিক  দুর্যোগ।

মন্ত্রী  আজ বৃহস্পতিবার ঢাকায় ডাক অধিদপ্তরের সম্মেলন কক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের  উদ্যোগে  ডেঙ্গু  সম্পর্কে  সচেতনতা সৃষ্টির লক্ষ্যে  আয়োজিত  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পারভিন আক্তার এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক এসএস ভদ্র  বক্তৃতা করেন।

টেলিযোগাযোগ মন্ত্রী অনুষ্ঠানে ডেঙ্গু সম্পর্কে  করণীয় বিভিন্ন দিক তুলে ধরে বলেনডেঙ্গু আক্রান্ত  না হওয়ার জন্য  প্রধানতম করণীয় হচ্ছেডেঙ্গুর জন্ম স্থল সম্পর্কে সচেতন থাকা। তিনি বলেনডেঙ্গুর  জন্ম স্থল আমাদের হাতের কাছে। ছোট একটু জমাট পানি ডেঙ্গুর জন্য ভয়ানক। সেটা নিজের আঙ্গিনা বা ঘরের অভ্যন্তরে  হওয়ায় অনেক ক্ষেত্রেই তা নগর   পরিচ্ছন্ন কর্মীর নাগালের বাইরে। নিজেদের উদ্যোগে নিজেদের আঙ্গিনা পরিচ্ছন্ন রাখাসহ -ডেঙ্গু সম্পর্কে সচেতনতা তৈরির জন্য কাজ করতে হবেঅন্যদেরও সচেতন করতে হবে। নিজ উদ্যোগে নিজ নিজ অফিস পরিচ্ছন্ন রাখতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের  সকলকে কাজ করতে হবে। জনাব মোস্তাফা জব্বার বলেন,ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন দেশব্যাপি অনেক স্থাপনা ও  অফিস আছে। তিনি ডেঙ্গু  আক্রান্তদের পাশে দাঁড়িয়ে এই দুর্যোগ মোকাবেলায় নিজেদের সম্পৃক্ত রাখার জন্যও  সংশ্লিষ্ট সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।

 তিনি বলেনসংকট মোকাবেলায় আমরা পিছ পা হবো না। কলেরাম্যালেরিয়ার মত ডেঙ্গুর ভয়াবহতাও একদিন থাকবে নাএই আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেনএডিস মশার ধ্বংসের প্রযুক্তিও একদিন আয়ত্বে চলে আসবে। নিজেদের সুস্থ রাখার ব্যবস্থা নিজেদেরকেই করতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেনজ্বর হওয়ার সাথে সাথে এটি ডেঙ্গু কিনা বিষয়টি নিশ্চিত হওয়া জরুরী ।

পরে মন্ত্রী  ডাক ও টেলিযোগাযোগ বিভাগ প্রকাশিত ‘ শেখ  হাসিনার নির্দেশডেঙ্গুমুক্ত বাংলাদেশ শীর্ষক  ডেঙ্গু সম্পর্কে  সচেতনতামূলক তথ্য সম্বলিত লিফলেট বিতরণ কাযক্রম  উদ্বোধন করেন।

আপনার মতামত জানানঃ