আত্মসমর্পণ ক‌রে জা‌মিন পে‌লেন ড. ইউনূস

প্রকাশিতঃ ৪:৪৭ অপরাহ্ণ, রবি, ৩ নভেম্বর ১৯

নিজস্ব প্রতিবেদকঃ গ্রেফতা‌রি প‌রোয়ানা জারির প্রে‌ক্ষি‌তে আদাল‌তে আত্মসমর্পণ ক‌রে জা‌মিন পে‌য়ে‌ছেন শান্তিতে নো‌বেল বিজয়ী অর্থনী‌তি‌বিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। রোববার (৩ ন‌ভেম্বর) ঢাকার তৃতীয় শ্রম আদাল‌তের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জা‌কিয়া পারভী‌নের আদাল‌তে আত্মসমর্পণ ক‌রে জা‌মিন চান তি‌নি।

আদালত ১০ হাজার টাকা মুচ‌লেকায় একজন আইনজীবী ও একজন স্থানীয় জা‌মিনদা‌রের জিম্মায় তার জা‌মিন মঞ্জুর ক‌রেন।

ট্রেড ইউনিয়ন গঠনের কারণে গ্রামীণ কমিউনিকেশন্সের চাকরিচ্যুত তিন কর্মীর পৃথক তিনটি মামলার পরিপ্রেক্ষিতে ঢাকার শ্রম আদালত ৩-এর চেয়ারম্যান রহিবুল ইসলাম গত ৯ অক্টোবর ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

গত ২৮ অক্টোবর হাইকোর্ট এক আদেশে আগামী ৭ নভেম্বরের মধ্যে ড. ইউনূসকে কোনো ধরনের হয়রানি ছাড়া আদালতে আত্মসমর্পণের সুযোগ দিতে নির্দেশ দেন। তার ভাইয়ের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। হাইকোর্টের বেঁধে দেওয়া সময়ের চারদিন আগেই ড. ইউনূস আত্মসমর্পণ করে জামিন নিলেন।

পরোয়ানা জারি হওয়া তিনটি মামলা ছাড়াও ড. ইউনূসের বিরুদ্ধে পরে আরও দু’টি মামলা হয়। সে দু’টিতে আদালত সমন জারি করেছিলেন। এই মামলাগুলোতেও আদালত থেকে জামিন পেয়েছেন তিনি। সবক’টি মামলাতেই ড. ইউনূসকে অভিযোগ গঠন পর্যন্ত জামিন মঞ্জুর করা হয়েছে। একইসঙ্গে, সে পর্যন্ত তাকে ব্যক্তিগত হাজিরা থেকেও অব্যাহতি দেওয়া হয়েছে বলে  জানিয়েছেন ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান খান।

আপনার মতামত জানানঃ