আদালতে নিজেই লড়বে ঘাতক ব্রেন্টন

আন্তর্জাতিক ডেস্ক: আদালতে সরকারি আইনজীবীদের সঙ্গে নিজেই লড়ার পরিকল্পনা করেছে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হত্যাযজ্ঞ চালানো অস্ট্রেলীয় বংশোদ্ভূত শেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট। সোমবার আদালতে নিযুক্ত তার আইনজীবী ব্রেন্টনের এই পরিকল্পনার তথ্য জানিয়েছেন।

গত শুক্রবার ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে বন্দুক হামলা চালিয়ে অন্তত ৫০ জনকে হত্যা করে ব্রেন্টন। আদালতে তার বিরুদ্ধে শুধুমাত্র খুনের অভিযোগ আনা হয়েছে। তবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন বলেছেন, হামলাকারী অস্ট্রেলীয় সন্ত্রাসীর বিরুদ্ধে আরো অভিযোগ আনা হবে।

ব্রেন্টনের সাবেক আইনজীবী বলেছেন, নিউজিল্যান্ডের দুটি মসজিদে নির্বিচারে গুলি চালিয়ে হত্যার অভিযোগ আনা হয়েছে অস্ট্রেলীয় হামলাকারীর বিরুদ্ধে। এই অভিযোগ যৌক্তিক এবং হামলাকারী অভিযোগের ব্যাপারে অবগত আছেন।

আরও পড়ুন : দুই ইমামের কণ্ঠে মসজিদে হামলার শ্বাসরুদ্ধকর বর্ণনা

শুক্রবার ক্রাইস্টচার্চের মসজিদে ওই হত্যাযজ্ঞের পর শনিবার ব্রেন্টনকে আদালতে তোলা হয়। সেখানে তার বিরুদ্ধে শুধুমাত্র খুনের একটি অভিযোগ আনা হয়েছে। ব্রেন্টনের আইনজীবী রিচার্ড পিটারস আদালতের প্রাথমিক শুনানিতে অংশ নিয়েছিলেন।

ফরাসী বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেছেন, ২৮ বছর বয়সী ওই হামলাকারী আদালতে তার পক্ষে কোনো আইনজীবী চান না বলে জানিয়েছেন। মামলায় আইনজীবীর বদলে নিজের পক্ষে নিজেই লড়তে চান তিনি।

আপনার মতামত জানানঃ