ইনসানিয়াত বিপ্লবকে রাজনৈতিক দলের নিবন্ধন দেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক দল হিসেবে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। রায়ের বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী অ্যাডভোকেট আফরোজা তানজিম।

তিনি জানান, এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার সাইদুল আলম খান।

আইনজীবী অ্যাডভোকেট আফরোজা তানজিম জানান, ‘ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগে জারি করা এ সংক্রান্ত রুল যথাযথ ঘোষণা করে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে ২০১৮ সালের ১০ অক্টোবর দলটির নিবন্ধনের নির্দেশনা চেয়ে করা এক রিটের শুনানি নিয়ে রিট করেন। এরপর ২৯ অক্টোবর রুল জারি করেছিলেন হাইকোর্ট।

আইনজীবী অ্যাডভোকেট আফরোজা তানজিম বলেন, ‘আরপিও বিধিমালা যথাযথভাবে পালন করা সত্ত্বেও সাংবিধানের অধিকার লঙ্ঘন করে নির্বাচন কমিশন। তাই আমরা রিট করি। ওই রিটের শুনানি নিয়ে আদালত দলটিকে নিবন্ধন দেয়ার জন্য নির্বাচন কমিশন (ইসিকে) নির্দেশ দেন।’

এর আগে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধনের দাবি জানিয়ে আবেদন করেন নতুন রাজনৈতিক দল ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। রিট আবেদনে বলা হয়, সব শর্ত পূরণ করা সত্ত্বেও নির্বাচন কমিশন (ইসি) কোনো কারণ ছাড়াই তাদের নিবন্ধিত করেনি।

নিবন্ধন না পেয়ে দলের মহাসচিব মো. রেহান আফজালের (রাহবার) পক্ষে আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ রিট করেন। রিটের বিবাদীরা হলেন- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), নির্বাচন কমিশন সচিব ও নির্বাচন কমিশনের উপ-সচিব।

আপনার মতামত জানানঃ