কানে পানি গেলে কী করবেন?

প্রকাশিতঃ নভেম্বর ১৮, ২০১৮ । ১৬:১৯
আপডেটঃ নভেম্বর ১৮, ২০১৮ । ১৬:১৯

লাইফস্টাইল ডেস্কঃ গোসলের সময় সতর্কতার অভাবে কানে পানি ঢুকতে পারে। বেশিরভাগ সময় সেই পানি বেরও হয়ে যায়। কিন্তু বেশি পানি ঢুকলে তা সবসময় বের হয় না। আর তাতে কান বন্ধ হওয়া থেকে কানে যন্ত্রণা তো রয়েছেই, এমনকি পানির পরিমাণ বেশি হলে কান থেকে রক্ত বের হওয়া, পুঁজ পড়া ইত্যাদির আশংকাও রয়েছে।

কানে পানি ঢুকলে খানিকটা চেষ্টা করে তা না বের হলে অনেকেই সেই শারীরিক অসুবিধা নিয়ে কাটিয়ে দেন দিনের পর দিন। শরীরের নিজস্ব প্রক্রিয়ায় কান থেকে সেই পানি বেরিয়ে যাবে ধরে নিয়েই অপেক্ষা করেন। কিন্তু এভাবে অবহেলা করলে বধিরতাও আসতে পারে!


সবসময় চিকিৎসকের পরামর্শ নেয়া সম্ভব হয়ে ওঠে না। তাই জেনে নিন কানে পানি গেলে আপনার করণীয়-

কানে অল্প পানি ঢুকলে চুইংগাম চিবুতে পারেন। দাঁত, মাড়ি ও কানের পাশের পেশীগুলির ওঠানামায় কানের পানি বেরিয়ে আসবে।

কানের পানি বের করার সবচেয়ে সহজ উপায় স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে তা বের করে ফেলা। পানি ঢুকলে একটা লম্বা শ্বাস নিন। এবার দুই আঙুলে নাকের ছিদ্র বন্ধ করে সেই অবস্থাতেই শ্বাস ত্যাগ করতে চেষ্টা করুন। এই পদ্ধতি বারকয়েক অবলম্বন করলেই কান থেকে পানি বেরিয়ে যাবে সহজে।

বাড়িতেই চেষ্টা করুন আরেকটি নিরাপদ পদ্ধতি। যে কানে পানি ঢুকেছে সেদিকে মাথা কাত করুন। এবার সেই দিকের হাতের তালু পানি ঢোকা কানের উপরে রেখে জোরে চাপ দিন। চাপ দিয়ে সরিয়ে নিন হাত। এতে কিছুটা পানি বেরিয়ে আসবে। কয়েকবার এমন করতে করতেই কানের সিংহভাগ পানিই বেরিয়ে আসে।

এসবকিছুতে সমাধান না হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

আপনার মতামত জানানঃ