চৌগাছাবাসীর মনের আশা পুরণ, যেথায় হবে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ

প্রকাশিতঃ এপ্রিল ১৭, ২০১৯ । ২১:৩৭
আপডেটঃ এপ্রিল ১৭, ২০১৯ । ২১:৩৭

চৌগাছা (যশোর) প্রতিনিধিঃ যশোরের চৌগাছায় বহু প্রতীক্ষার পর অবশেষে ৩৩ লাখ টাকা ব্যয়ে মুক্তিযুদ্ধ স্মৃতি মিউজিয়ামের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে।
ঐতিহাসিক যুদ্ধক্ষেত্র সিংহঝুলী ইউনিয়নের মুক্তিনগর মাধ্যমিক বিদ্যালয় মাঠে আজ বুধবার বেলা ১২টায় মুক্তিযুদ্ধ স্মৃতি মিউজিয়ামের ভিত্তিপ্রস্তর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফুল আলম।

উদ্বোধনকালে তিনি বলেন, বর্তমান সরকার মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান ও স্মৃতি সংরক্ষণের জন্য দেশব্যাপী মুক্তিযুদ্ধ স্মৃতি মিউজিয়াম নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেন। নিঃসন্দেহে এমন উদ্যোগটি প্রশংসার দাবি রাখে। তিনি বলেন, আমাদের গৌরবময় মুক্তিযুদ্ধের ইতিহাসকে এরই পূর্বে নানাভাবে বিকৃতি করার চেষ্টা করা হয়েছে। কিন্তু বর্তমান সরকার মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের সামনে তুলে ধরার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করে তা বাস্তবায়ন করছে। আমাদের ভুলে গেলে চলবে না জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনা ও নেতৃত্বে আমরা মুক্তিযুদ্ধ করে দেশকে পেয়েছি। সেই গৌরবময় ইতিহাস আমাদের সকলকে জানতে হবে। আমাদের জাতীয় জীবনের অস্তিত্বের সাথে মুক্তিযুদ্ধের ইতিহাস জড়িত।

তিনি ভবিষ্যতে স্থাপনার নির্মাণের পর সেটি সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য সকলের প্রতি আহ্বান জানান।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী রাশেদুল ইসলাম, মুক্তিনগর মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি হাসিনুর রহমান, প্রধান শিক্ষক শাহাজান আলী, সিনিয়র শিক্ষক ইজারুল ইসলাম, আক্কাচ আলী, সাবেক ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা রেজাউর রহমান রেন্দু, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সামসুর রহমান টিয়া, ম্যানেজিং কমিটির সদস্য আবুল কাশেম, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শাহানুর আলম উজ্জ্বল, এ কে এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী প্রদীপ রায় চৌধুরী প্রমুখ।

আলোচনা শেষে নির্বাহী কর্মকর্তা মুক্তিযুদ্ধ স্মৃতি মিউজিয়ামের ভিত্তিপ্রস্তর মাটি কাটার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। ভিত্তিপ্রস্তর উদ্বোধনের পর এলাকার মুক্তিযোদ্ধা ও মানুষের মধ্যে উচ্ছ্বাস ও আনন্দ লক্ষ করা গেছে।

আপনার মতামত জানানঃ