জাহান্নামে নিক্ষিপ্ত হবে ট্রাম্পের ‘শতাব্দির সেরা চুক্তি’

আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মার্কিন যুক্তরাষ্ট্রের কথিত শান্তি পরিকল্পনার তীব্র বিরোধিতা করেছেন।ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে কথিত শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ পরিকল্পনা তৈরি করেছেন তা শেষ পর্যন্ত ‘জাহান্নামে নিক্ষিপ্ত হবে’ বলে মন্তব্য করেছেন আব্বাস।

বুধবার পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পশ্চিম তীরের রামাল্লায় প্রয়াত ফিলিস্তিনি প্রেসিডেন্ট ইয়াসির আরাফাতের কবর জিয়ারত করতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

মাহমুদ আব্বাস বলেন, ‘আমি আশা করছি, আগামী ঈদুল ফিতরের আগেই ফিলিস্তিনি জনগণ তাদের দেশকে ইসরায়েলি দখলদারিত্ব থেকে মুক্ত করবে, পূর্ব আল-কুদসকে (জেরুজালেম) রাজধানী করে নিজেদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করবে। ফিলিস্তিনিদের আশা-আকাঙ্ক্ষা ভূলুণ্ঠিত করার লক্ষ্যে তৈরি করা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’সহ সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে বিজয়ী হবে এবং শেষ পর্যন্ত এই পরিকল্পনা জাহান্নামে নিক্ষিপ্ত হবে।’

এর একদিন আগে, ফিলিস্তিনের প্রধান আলোচক সায়েব এরিকাত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনা প্রত্যাখ্যান করার জন্য আরব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

উল্লেখ্য, ফিলিস্তিনি জনগণের অধিকার চিরতরে নির্মূল করে দেয়ার লক্ষ্যে আমেরিকা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ বা কথিত ‘শতাব্দির সেরা চুক্তি’ নামে একটি পরিকল্পনা তৈরি করেছে। সৌদি আরবসহ কয়েকটি আরব দেশ এই পরিকল্পনার প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে।

এ পরিকল্পনায় আল-কুদসকে ইসরায়েলের হাতে ন্যস্ত করার কথা বলা হয়েছে এবং ফিলিস্তিনি শরণার্থীদের মাতৃভূমিতে ফিরে আসার অধিকার চিরতরে খর্ব করা হয়েছে। পরিকল্পনায় আরো বলা হয়েছে, জর্দান নদীর পশ্চিম তীর ও গাজা উপত্যকার যতটুকু অংশে এখন ফিলিস্তিনিরা ঘেরাও হয়ে রয়েছে, ততটুকু অংশ নিয়ে ফিলিস্তিন রাষ্ট্র গঠিত হবে। পার্সট্যুডে।

আপনার মতামত জানানঃ