পবিত্র হজ পালনে সৌদি আরব পৌঁছেছেন ১০৮৬২৯ বাংলাদেশি

বিশেষ সংবাদদাতা: আসন্ন পবিত্র হজ পালনে সৌদি আরব পৌঁছেছেন ১ লাখ ৮ হাজার ৬২৯ জন বাংলাদেশি হজযাত্রী। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৯১৬ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১ হাজার ৬১৩ জন রয়েছেন।

মোট ৩১০টি ফ্লাইটে তারা সেখানে পৌঁছান। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৬০টি ও সৌদি এয়ারলাইন্সের ১৫০টি ফ্লাইট।

বৃহস্পতিবার দিবাগত রাত ৩টায় (সৌদি সময়) মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে ১ আগস্ট (২৯ জিলক্বদ ১৪৪০ হি.) রাত ১টায় প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জহির আহমেদের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা হয়। সভায় বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। এ ছাড়া মক্কায় বাংলাদেশ হজ অফিসে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয় এবং প্রশাসনিক দলের দলনেতাকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়।

সভায় হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান, মক্কায় মৌসুমি হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।

চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হওয়ার কথা ১০ আগস্ট। ধর্মবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮ টি।

আপনার মতামত জানানঃ