পুষ্টিকর পিজা  খেতে পারেন সকালের নাস্তায়

স্বাস্থ্য ডেস্কঃ সারাদিন কর্মক্ষম থাকতে ছোট বড় সবার জন্য সকালের নাস্তা স্বাস্থ্যকর হওয়া সবচেয়ে জরুরি। সাধারণত যারা খুব ব্যস্ত থাকি, তাদের ঘরে পাউরুটি, সিরিয়াল বা কর্নফ্লেক্সে নাস্তা পর্ব সারা হয়। তবে এখন থেকে এই তালিকায় যোগ করতে পারেন মজাদার ইয়ামি স্বাদের পিজা।
সকালের পিজা খাওয়ার কথা শুনেই অবাক হচ্ছেন? জেনে রাখুন অন্য যেকোনা নাস্তার থেকে পিজা পুষ্টিগুণে মোটেও পিছিয়ে নেই। বরং একটু খেয়াল করলেই দেখবেন, বেশ খানিকটা এগিয়েই রয়েছে পিজা। কীভাবে? ধরুন ব্রেকফাস্টে এক বাটি সিরিয়াল খাচ্ছি। বাজারের থেকে কেনা বেশিরভাগ সিরিয়ালেরই পুষ্টিগুণ থাকে কম৷ কারণ এতে পর্যাপ্ত প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট থাকে না৷
তার পরিবর্তে এক স্লাইস পিজায় কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফ্যাটের ব্যালেন্স থাকে৷পাশাপাশি চিনি ও তেল থাকে কম আর সবজি ও প্রোটিন থাকে বেশি।
পুষ্টিবিদরা বলেন, যেখানে এক বাটি সিরিয়াল বা কর্নফ্লেক্সে আমরা ১০০ থেকে ১১০ ক্যালোরি পাই। সেখানে এক স্লাইস পিজাতে থাকা ক্যালোরির পরিমাণ ২৭২।
পছন্দমতো সবজি, মাংস ও চিজ দিয়ে ঘরেই তৈরি করুন মজার পিজা। এই পিজা শিশুদের জন্য স্বাস্থ্যকর হলেও বড়রা মাঝে-মধ্যে খেতে পারেন, প্রতিদিন নয়।

আপনার মতামত জানানঃ