বন্ধ কারখানা চালু দাবিতে শ্রমিকদের ধর্মঘট 

নিউজ ডেস্কঃ সাভারের আশুলিয়ায় বন্ধ কারখানা চালু, ছাঁটাই শ্রমিকদের পুর্নবহাল ও নারী শ্রমিকদের নির্যাতনের বিচার দাবিতে অবস্থান ধর্মঘট করেছে একটি পোশাক কারখানার শ্রমিকরা।
বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) সকাল থেকে আশুলিয়ার জামগড়ায় অবস্থিত ‘ইএসকেই ক্লোথিকং লিমিটেড’-এর সামনে এ অবস্থান নিয়েছে প্রায় ৮০০ শ্রমিক।
শ্রমিকরা জানায়, প্রতি মাসেই বেতন-ভাতা নিয়ে তাদের কারখানা  গড়িমসি করে। গত বৃহস্পতিবার (২৯ আগস্ট) ৩০ জন শ্রমিককে ছাঁটাই করে। এর প্রতিবাদে রোববার (০১ সেপ্টেম্বর) কাজ বন্ধ করে কারখানার সামনে বিক্ষোভ করলে কর্তৃপক্ষের সঙ্গে সংর্ঘষে চার নারী আহত হন। সেই নারীদের নির্যাতন ও ছাঁটাইয়ের প্রতিবাদে টানা চারদিন শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ কর্মসূচি পালন করে আসলে বুধবার (০৪ সেপ্টেম্বর) সকালে কারখানার সামনে বন্ধের নোটিশ টানিয়ে দেওয়া হয়।
এজন্য কারখানা চালুসহ সব সমস্যা সমাধানের জন্য সকাল থেকে এ অবস্থান ধর্মঘট করছে বলে জানায় শ্রমিকরা।
এ বিষয়ে কারখানার সহকারী ব্যবস্থাপনা পরিচালক (এজিএম) নজরুল ইসলামের সঙ্গে মোবাইলে বেশ কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।
বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের (বিটিজিডব্লিউএল) কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক সরোয়ার হোসেন বলেন, প্রশাসন, সরকার, বিজিএমইএ ও কারখানা কর্তৃপক্ষ যদি এটির সমাধান না করে আমরা আরও কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।
শিল্প পুলিশ-১ এর অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) জানে আলম বলেন, বিষয়টি বিজিএমই দেখছে, তারাই এটা সমাধানের চেষ্টা করছেন। এছাড়া কারখানায় কোনো অতিরিক্ত পরিস্থিতি ঠেকাতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
এদিকে, আশুলিয়ার শিমুলতলা এলাকায় অস্থিত ‘নাবা নিট কম্পোজিট লিমিটেড’ এর শ্রমিকরা ৩০ জন ছাঁটাই শ্রমিকদের কাজ পুর্নবহালের দাবিতে আন্দোলন করে আসছিল। এর জেরে মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) সকাল থেকে বন্ধের নোটিশ টানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

আপনার মতামত জানানঃ