বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ভার্চুয়াল ক্লাসের যাত্রা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ ইতালির অধ্যাপকের ক্লাসের মাধ্যমে ইসলামী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু হয়েছে ভার্চুয়াল ক্লাসের। মঙ্গলবার বিকেলে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ভার্চুয়াল ল্যাবে এ ক্লাসে অংশ নেন।

ভার্চুয়াল ক্লাসরুম ব্যবহার করে অনলাইনে এ ক্লাসের আয়োজন করেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আখতারুজ্জামান। ডিজিটাল সিগন্যাল প্রসেসিং কোর্স সম্পর্কে ভার্চুয়াল ক্লাসে বক্তব্য রাখেন ইতালির মিলান বিশ্ববিদ্যালয়ের ড. মাছিমো ওয়াল্টার রিভোল্টা।

ভার্চুয়াল এ ক্লাসে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর রশিদ আসকারী, সাবেক প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, খালেদা জিয়া হলের প্রাধ্যাক্ষ অধ্যাপক অশোক কুমার চক্রবর্তী, অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া এবং বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী।

অনুষ্ঠানের আয়োজক ড. আখতারুজ্জামান ইতালির মিলান বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি এবং পোস্টডক সম্পন্ন করেন। ড. আখতারুজ্জামান বলেন, ইবিতে প্রথমবারের মতো ভার্চুয়াল ক্লাসরুমে ক্লাসের ব্যবস্থা করে দিতে পেরে আমি সত্যি আনন্দিত। ভার্চুয়াল ক্লাসের মাধ্যমে শিক্ষকের উপস্থিতি ছাড়াই শিক্ষার্থীরা ক্লাস করতে পারেন। ইসলামী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকীকরণের পথে এগোতে ভার্চুয়াল ক্লাস অনেকটা সহায়তা করবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুমতি দিলে আমি অনলাইনে ওয়ার্কশপ-সেমিনারের আয়োজন করতে চাই।

উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী বলেন, আন্তর্জাতিকীকরণের পথে ইবির অগ্রযাত্রায় এটি আরেকটি দিক। সারাবিশ্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক ও ট্রেইনারদের মাধ্যমে এখানে নিয়মিত বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ক্লাসের আয়োজন করা হবে। এরকম বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে পৌঁছে যাবে ইবি।

আপনার মতামত জানানঃ