ভবিষ্যত প্রজন্মকে প্রস্তুত করতে প্রোগ্রামিং প্রতিযোগিতা কার্যকর একটি প্রয়াসঃ মোস্তাফা জব্বার

বিশেষ প্রতিনিধি: ডাক ও টেলিযোগাাগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ভবিষ্যত প্রজন্মকে প্রস্তুত করতে শিশু- কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা অত্যন্ত কার্যকর একটি উদ্যোগ। তিনি আগামী দিনের প্রযুক্তির বিস্ময়কর চ্যালেঞ্জ মোকাবেলায় মন্ত্রী শিশু- কিশোরদের প্রোগ্রামিং প্রতিযোগিতার পাশাপাশি প্রাথমিক স্তর থেকে ডিজিটাল শিক্ষা প্রবর্তণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
মন্ত্রী আজ বৃহস্পতিবার সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার জাতীয় ক্যাম্প পরিদর্শন করেন। পরিদর্শনকালে মন্ত্রী প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু-কিশোরদের সাথে কথা বলেন ।।প্রতিযোগিতায় ১ম থেকে ৫ম শ্রেণির ৬৪টি দল অংশ নিয়েছে।

এরআগে, গত ১৫ ও ১৬ জুন প্রশিক্ষণ শেষে ১৭ জুন অনুষ্ঠিত হয় জেলাভিত্তিক স্ক্র্যাচ প্রতিযোগিতা। এতে সারাদেশে ৩ হাজার ৫শ ২৭টি দলে অংশ নেয় ১ম থেকে ৫ম শ্রেণির প্রায় সাড়ে ১১ হাজার খুদে শিক্ষার্থী।
‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগান নিয়ে প্রতিযোগিতার আয়োজক সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ‘ইয়াং বাংলা’।
মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ৬৪ জেলায় পাইথন প্রতিযোগিতায় নির্বাচিত নিয়ে ‘পাইথন ক্যাম্প’ শুরু হবে ১২ জুলাই। প্রশিক্ষণ শেষে ১৪ জুলাই অনুষ্ঠিত হবে পাইথন চূড়ান্ত প্রতিযোগিতা। পাইথন জুনিয়র ও সিনিয়র ক্যাটাগরিতে প্রশিক্ষণ ও প্রতিযোগিতায় অংশ নেবে একশ’ ২৮ জন।

আপনার মতামত জানানঃ