ভারতকে ন্যাটো জোটে যুক্ত করতে একটি বিল এনেছেন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের ৬ প্রভাবশালী সদস্য

প্রকাশিতঃ এপ্রিল ১২, ২০১৯ । ২০:৪২
আপডেটঃ এপ্রিল ১২, ২০১৯ । ২০:৪২

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতকে ন্যাটো জোটে যুক্ত করতে একটি বিল এনেছেন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের ৬ প্রভাবশালী সদস্য। এর আগেও এ ধরনের একটি বিল উপস্থাপন করা হয়েছিল। কিন্তু পর্যাপ্ত ভোটের অভাবে আগের বিলটি পাশ হয়নি।

নতুন বিলটি কংগ্রেসের দুই কক্ষে পাশ হওয়ার পর আইনে পরিণত হলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতকে ন্যাটো জোটের শরিক বলে ঘোষণা করতে পারবে।

এর ফলে বাড়তি নিরাপত্তার আশ্বাসের বিনিময়ে যেমন যুক্তরাষ্ট্রের সঙ্গে নিজেদের পছন্দমতো অস্ত্র কেনাবেচার ক্ষেত্র আরও প্রসারিত হবে, তেমনই জোটের শরিকদেশগুলো অন্য কোন দেশের কাছে নিজেদের অস্ত্র বেচতে চাইছে কিনা তার উপরেও নজর রাখা সম্ভব হবে ওয়াশিংটনের পক্ষে।

চলতি সপ্তাহেই ‘এইচআর-২১২৩’ নামে ওই বিলটি কংগ্রেসে এনেছেন পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রভাবশালী সদস্য জো উইলসন। এর আগেও একবার এই বিল আনা হয়েছিল হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে। কিন্তু তা প্রত্যাখ্যান হয়। ওই বিলটি এনেছিলেন অ্যামি বেরা।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিনদের মধ্যে অ্যামিই সবচেয়ে বেশিদিন ধরে কংগ্রেসের সদস্য হিসেবে রয়েছেন। তিনি প্রথমবার বিল উপস্থাপন করলে তার প্রতি সমর্থন জানান হাউসের ইন্ডিয়া ককাস কমিটির চার কো-চেয়ার সদস্য জর্জ হোল্ডিং, ব্র্যাড শের্ম্যান, তুলসী গাবার্ড ও টেড ইয়ো।

আপনার মতামত জানানঃ