ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস

প্রকাশিতঃ জানুয়ারি ৯, ২০১৯ । ১৮:১৯
আপডেটঃ জানুয়ারি ৯, ২০১৯ । ১৮:২১

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়েছে। এই বিল পাসের পর দেমটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অাসামের বাসিন্দাদের ধন্যবাদ জানিয়েছেন।

বুধবার মহারাষ্ট্রের সোলাপুরে এক জনসভায় এ বিলের ব্যাপারে নরেন্দ্র মোদি বলেন, দেশেকে যারা ভালোবাসেন, সেই সব ভারতীয় নাগরিকত্ব পাবেন। ভারত মাতার জয়ধ্বনি যারা দেন, তাদের ভারতের নাগরিকত্ব দেয়া হবে।

বিলটি লোকসভায় পাস হলেও রাজ্যসভায় উতড়ে যাওয়া নিয়ে শঙ্কা রয়েছে। বুধবার বিলটি রাজ্যসভায় পেশ করার কথা রয়েছে। কিন্তু রাজ্যসভায় সরকারি দলের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় শেষপর্যন্ত বিলটির ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

অন্যদিকে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা ভারতের উচ্চবর্ণের হিন্দুদের জন্য সরকারি চাকরি এবং শিক্ষাক্ষেত্রে ১০ শতাংশ কোটা সংরক্ষণ করতে সংবিধান সংশোধনীর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকার। হিন্দুদের জন্য ১০ শতাংশ কোটা সংরক্ষণের মাধ্যমে দেশের সকলের সঙ্গে কেন্দ্রীয় সরকার ন্যায়বিচার করেছে বলে মন্তব্য করেছেন নরেন্দ্র মোদি।

তিনি বলেন, সবকা সাথ, সবকা বিকাশ আমাদের সংস্কৃতি। এটাই আমাদের পরম্পরা। সকলকে ন্যায়বিচার দিয়ে লোকসভা সেই ভাবনাকে সম্মান জানিয়েছে। মঙ্গলবার লোকসভায় এই বিল পাস হয়েছে। সংসদের নিম্নকক্ষে এনডিএ সরকার সংখ্যাগরিষ্ঠ হওয়ায় বিলটি পাসে তেমন কোনো অসুবিধা হয়নি। জিনিউজ।

আপনার মতামত জানানঃ