যে ৪ কাজ আল্লাহ পছন্দ করেন না

প্রকাশিতঃ মার্চ ৩০, ২০১৯ । ১৫:০৬
আপডেটঃ মার্চ ৩০, ২০১৯ । ১৫:০৬

ধর্ম ডেস্ক: কুরআন মানুষের জন্য পরিপূর্ণ জীবন ব্যবস্থা। এতে রয়েছে মানুষের জীবনে হালাল-হারাম, ইতিবাচক-নেতিবাচক সব বিষয়ের বিশদ বর্ণনা। যথাসময়ে নামাজ, রমজানের রোজা, কুরআন অনুযায়ী জীবন-যাপনসহ, মৃত্যুর স্মরণ আল্লাহর কাছে অনেক পছন্দনীয় বিষয়।

আল্লাহ তাআলা নামাজ, রোজা, জীবন-মৃত্যুসহ দুনিয়ায় বিভিন্ন কর্মকাণ্ডে আল্লাহর বিধান বাস্তবায়নের জোর তাগিদ ও নির্দেশ দিয়েছেন। অথচ মানুষ এসব নির্দেশের চরম অবহেলা করে।

আল্লাহর নির্দেশের মধ্যে ৪টি কাজে অবহেলা করা আল্লাহর কাছে শুধু অপছন্দনীয়ই নয় বরং আল্লাহ তাআলার বিধানের চরম লঙ্ঘন। আর তাহলো-

> নামাজ না পড়া কিংবা নামাজে অবহেলা করা। নামাজ না পড়লে তা যথযথ আদায় করা এবং নামাজের সময় হওয়ার সঙ্গে সঙ্গে দেরি না করে তা আদায় করা।

> কুরআন তেলাওয়াতের সময় তা না শোনা। কুরআন তেলাওয়াতের সময় চুপচাপ থেকে তা মনোযোগের সঙ্গে শোনা এবং সে সময় অপ্রয়োজনীয় কথাবার্তা না বলা। কুরআন তেলাওয়াত করা। অযথা সময় নষ্ট না করে কুরআনি জীবন গড়ে তোলা।

> রোজা অবস্থায় স্ত্রী সহবাস করা। রমজানসহ অন্যান্য রোজা রাখার সময় স্ত্রী সহবাস করা যাবে না। কারণ রোজা অবস্থায় দিনের বেলা স্ত্রী সহবাস করলে রোজা ভেঙে যায়। আর তা আল্লাহর কাছে অপছন্দনীয় কাজ।

> কবরস্থানে বসে হাসাহাসি করা। কবরস্থান মানুষকে মৃত্যুর কথা স্মরণ করিয়ে দেয়। মানুষ মৃত্যুর কথা স্মরণ না করে কবরস্থানে বসে হাসাহাসি করা আল্লাহর কাছে চরম অপছন্দনীয় কাজ। তাই কবরস্থানের কাছে হাসাহাসি না করে মৃত্যু কথা স্মরণ করাই উত্তম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত বিষয়গুলোর প্রতি যথাযথ খেয়াল রাখার পাশাপাশি কুরআন-সুন্নাহ মোতাবেক জীবন পরিচালনা করার তাওফিক দান করুন। আমিন।

আপনার মতামত জানানঃ