রোহিঙ্গাদের মোবাইল সুবিধা বন্ধে জরুরী ব্যবস্থা গ্রহণের জন্য টেলিযোগাযোগ মন্ত্রীর নির্দেশ

প্রকাশিতঃ ৪:৫৬ অপরাহ্ণ, সোম, ২ সেপ্টেম্বর ১৯

Advertisements

বিশেষ সংবাদদাতা: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শুরু থেকেই মোবাইল সুবিধা প্রদান না করার জন্য সকল মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্ট সংস্থাসমূহকে নির্দেশনা প্রদান সত্ত্বেও ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর হাতে সিম ও রিম ব্যবহৃত হচ্ছে বলে বিভিন্ন মাধ্যমে জানা যায়।

এই সংক্রান্ত বিষয়ে জরুরী ব্যবস্থা গ্রহণের জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন।

বিটিআরসি সেই পরিপ্রেক্ষিতে আগামী সাত কার্যদিবসের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে কোন প্রকার সিম বিক্রি, রোহিঙ্গা জনগোষ্ঠী কর্তৃক সিম ব্যবহার বন্ধ তথা তাদেরকে মোবাইল সুবিধা প্রদান না করার বিষয়টি নিশ্চিত করার জন্য সকল মোবাইল অপারেটরকে গতকাল রোববার জরুরী নির্দেশ প্রদান করেছে।

বিটিআরসি নির্দেশনার বিস্তারিত বিবরণ:

“স্মারক নং-১৪.৩২.০০০০.০০৬.৩২.৬০০.১৭.৩১২ তারিখ: ০১/০৯/২০১৯ খ্রি:।

বিষয়: রোহিংগা জনগোষ্ঠীকে মোবাইল সুবিধাদি প্রদান না করার বিষয়টি নিশ্চিত করত: বিটিআরসিকে অবহিতকরণ প্রসঙ্গে।

সূত্র: বিটিআরসির পত্র নং-১৪.৩২.০০০০.০০৬.৪১.১৫০.১৭.৩১৬; তারিখ: ০৯/১০/২০১৮

উপরোক্ত বিষয় ও সূত্রের প্রেক্ষিতে আদিষ্ট হয়ে জানানো যাচ্ছে যে, রাষ্ট্রীয় নিরাপত্তা ও গুরুত্ব বিবেচনা, আইন শৃংখলা রক্ষা ও জনসুরক্ষার স্বার্থে রোহিংগা জনগোষ্ঠী যাতে মোবাইল সুবিধাদি না পায় এ বিষয়টি নিশ্চিত করার জন্য আপনাদের সংস্থাসমূহকে নির্দেশনা প্রদান করা হয়েছিল কিন্তু কমিশন হতে রোহিংগা ক্যাম্প পরিদর্শনকারী কমিটি হতে এবং বিভিন্ন পত্র-পত্রিকা, গণমাধ্যমে প্রকাশিত খবর, আইন প্রয়োগকারী সংস্থা ও গোয়েন্দা সংস্থা কর্তৃক রোহিংগা ক্যাম্পে রোহিংগা জনগোষ্ঠী কর্তৃক ব্যাপক হারে সিম/রিম ব্যবহার সংক্রান্ত তথ্য পাওয়া গিয়েছে।

এমতাবস্থায়, আগামী ০৭(সাত) কার্য্যদিবসের মধ্যে রোহিংগা ক্যাম্পে কোন প্রকার সিম বিক্রি, রোহিংগা জনগোষ্ঠী কর্তৃক সিম ব্যবহার বন্ধ তথা রোহিংগা জনগোষ্ঠীকে মোবাইল সুবিধাদি প্রদান না করা সংক্রান্ত সকল ব্যবস্থা নিশ্চিত করে বিটিআরসিকে অবহিতকরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

আপনার মতামত জানানঃ