সহজেই ঘামের দাগ দূর করার উপায়

বেকিং সোডা
১/৪ মগ পানিতে ৪ টেবিল চামচ বেকিং সোডা দিয়ে মিশ্রন তৈরি করুন। এই মিশ্রণটি কাপড়ের ঘামের দাগের অংশে ভালো করে লাগিয়ে নিন এবং একটি পুরোনো টুথব্রাশ দিয়ে ঘষে নিন। ১ ঘণ্টা এই মিশ্রণে কাপড়টি রেখে মিশ্রণটি সেট হতে দিন। এরপর সাধারণ নিয়মে কাপড় ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে ঘামের দাগ একেবারেই থাকবে না কাপড়ে।

লেবু
লেবুর রস এবং পানি একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ঘামের দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ ঘষুন। তারপর ডিটারজেন্ট দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন। ব্যস দেখবেন ঘামের দাগ দূর হয়ে গেছে।

লবণ
ঘামের মত জেদী দাগ দূর করতে লবণ বেশ কার্যকর। ৪ টেবিল চামচ লবণ ১ লিটার পানিতে মিশিয়ে নিন। এই মিশ্রণে ঘামের দাগওয়ালা কাপড়টি ভিজিয়ে রাখুন এক ঘন্টা। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

ভিনেগার
পানি ও ভিনেগার মিশিয়ে মিশ্রন তৈরি করুন। এরপর মিশ্রণটি একটি স্প্রে বোতলে নিয়ে কাপড়ের ঘামের দাগের উপর স্প্রে করে নিন। ২০-৩০ মিনিট এভাবেই রেখে দিন। এরপর কাপড় ভালো করে ধুয়ে নিন। এতে করেই কাপড়ের ঘামের দাগ দূর করতে পারবেন বেশ সহজেই।

ঠাণ্ডা পানি
ঘামের দাগ পড়া কাপড়টি ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর ঘষে ডিটারজেন্ট দিয়ে কাপড় দিয়ে ধুয়ে ফেলুন। যদি কাপড়ে হলুদ দাগ পড়ে যায় তবে কখনো কাপড় ধোয়ায় গরম পানি ব্যবহার করবেন না।

আপনার মতামত জানানঃ