হাবিপ্রবি এক মাস বন্ধ ঘোষণা, ভর্তি পরীক্ষা স্থগিত

প্রকাশিতঃ ডিসেম্বর ৪, ২০১৮ । ১৬:৫৭
আপডেটঃ ডিসেম্বর ৪, ২০১৮ । ১৬:৫৭

জেলা প্রতিনিধিঃ দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এক মাসের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদেরকে হল ত্যাগ করতে বলা হয়েছে। এছাড়াও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

সোমবার ঢাকায় রিজেন্ট বোর্ডের জরুরি বৈঠকে চলমান পরিস্থিতির কথা বিবেচনা করে এক মাসের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

জানা যায়, দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) প্রায় এক মাস যাবত ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা বিভিন্ন দাবিতে পক্ষে বিপক্ষে আন্দোলন করে আসছেন। গত ১১ অক্টোবরের রিজেন্ট বোর্ডের কিছু সিদ্ধান্তের বিরোধিতা করে ১৪ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ে এক প্রকার অচালবস্থার সৃষ্টি হয়। ট্রেজারার, রেজিস্ট্রার লাঞ্ছিত, উপাচার্য অবরুদ্ধের মত ঘটনা নিয়মে পরিণত হয়। পরীক্ষা-ক্লাস বন্ধসহ সর্বশেষ গত ২ ডিসেম্বর রোববার ইনক্রিমেন্টের দাবিতে আন্দোলনরত দুইজন সহকারী অধ্যাপককে সাময়িক বরখাস্ত করা হয় ।

বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ পরিস্থিতি নিয়ে সোমবার হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আবুল কাসেমের সভাপতিত্বে ঢাকায় লিয়াজোঁ অফিসে রিজেন্ট বোর্ডের জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের উদ্ভূত পরিস্থিতি, ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন, শহীদ বুদ্ধিজীবী দিবস, বিজয় দিবস, শীতকালীন ছুটি, যীশু খিস্ট্রের জন্মদিন ও ২৫ ডিসেম্বর বড় দিন উপলক্ষে ৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত হয়।

একই সঙ্গে মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদেরকে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়। এর আগে ১০ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনির্নিষ্টকালের জন্য স্থগিত করা হয়।

রিজেন্ট বোর্ডের সদস্য শিক্ষক প্রতিনিধি অধ্যাপক শাহাদৎ হোসেন খান বিষয়টি নিশ্চিত করে জানান, তিনি রিজেন্ট বোর্ডের সভায় উপস্থিত ছিলেন। বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ঢাকায় লিয়াজোঁ অফিসে অনুষ্ঠিত সভায় ৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয় ছুটি ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীদেরকে মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

আপনার মতামত জানানঃ