হৃদরোগ থেকে মুক্তি পেতে উপায়

হৃদরোগ থেকে মুক্তি পেতে নিয়মিত পান করুন ডাবের
পানি।
ডাবের পানি পান করাতে কেবল আমাদের ক্লান্তি দূর হয় না। এটা অনেক উপকারী ও বটে। এটা আমাদের। | চুল, ত্বক, স্বাস্থ্য সকল ক্ষেত্রের জন্যই উপকারী। এতে রয়েছে খুব অল্প পরিমাণ ক্যালরি। ডাবের পানি। পানে নিম্নচাপ প্রেশার স্বাভাবিক করে। তাছাড়া এটি। ব্রেস্টফিডিং মা’র জন্যেও অনেক উপকার বয়ে আনে। আজ আমরা ডাবের পানির উপকার নিয়ে আলোচনা করবে!
১. স্বাস্থ্য রক্ষায়
একটি সুস্থ হৃদয়ের জন্য ডাবের পানি অত্যন্ত জরুরী। প্রতিদিন ডাবের পানি পান করাতে হার্ট এটাক, নিম্ন রক্তচাপ বা হাইপারটেনশন থেকে মুক্ত থাকা যায়।
২.মেটাবলিজম ঠিক রাখতে
একটা সময় আসে যখন শরীরে অতিরিক্ত ক্যালরি তে ভরপুর হয় যা একেবারেই ভালো লাগেনা। ক্যালরি হ্রাস করতে ডাবের পানি অন্যতম। ডাবের পানি পান করাতে মেটাবলিজম ঠিক থাকে।
৩. কিডনিতে থাকা পাথর প্রতিরোধে
কিডনিতে পাথর হওয়ার ফলে স্বাস্থ্যের নানা রকম সমস্যা দেখা দেয়। দেখা দেয় নানা রকম ব্যথার উপশম। ডাবের পানি এক্ষেত্রে কিডনির পাথর | প্রতিরোধে সহায়তা করে থাকে। কেননা ডাবের পানি পানে কিডনি থাকা স্ফটিক প্রচুর পরিমাণ কমে যায়। (উল্লেখ্য কিডনিকে নষ্ট করার জন্য স্ফটিক এর ভূমিকা অনেক।
৪. ডিহাইড্রেশন (নিরুদন) প্রতিরোধ
| প্রতিদিনের পরিমাণ মতো পানি পান না করার ফলে ডিহাইড্রেশন হয়ে থাকে। ডাবের পানি পানে দেহ হাইড্রেড হয়। তাছাড়া ডিহাইড্রোজিনেজ এর কারণে শরীরের কেবল পানি যায় না সাথে লবণ ও বেরিয়ে যায়, তার ফলে ডাবের পানি পানে তা প্রতিরােধ হয়ে উঠে।
৫. হজম ঠিক রাখতে
ফাইবার থাকে দেহে তাহলে হজমশক্তি ঠিকঠাকমতো থাকবে। আর ডাবের পানিতে রয়েছে| প্রচুর পরিমাণ ফাইবার যা খাওয়ার ফলে হজম শক্তি ভালো থাকে।
৬. হাড়কে শক্তিশালী করতে
আমরা জানি যে আমাদের হাড় তৈরি হয়ে থাকে ক্যালসিয়াম থেকে। তারপর হাড়ের জন্য পুষ্টির দরকার। ডাবের পানি পানে হাড়ের পুষ্টি হয়।
৭. ডাবের পানি ওজন কমায়
ডাবের পানি পান করার ফলে পেট পূর্ণ হয়। ক্ষুধাভাব দীর্ঘক্ষণ পর হয়। তাছাড়া ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এবং ডাবের পানি সুগার ফ্রি ও ক্যালরি মুক্ত।
৮. ডায়াবেটিস রোগীদের জন্য
ডাবের পানি কে অনেক ডায়াবেটিস রোগী মিষ্টি ভেবে পান করেনা। তাদের ধারণা ভুল! ডাবের পানি সম্পূর্ণ সুগার ফ্রি যা ডায়াবেটিস রোগীদের জন্য মোটেও ভীতিকর বা নিষেধাজ্ঞা নয়।
৯. নিম্ন রক্তচাপের ক্ষেত্রে
ডাবের পানি পান করার ফলে নিম্ন রক্তচাপ স্বাভাবিক হয়। ডাবের পানি খাওয়ার ফলে ক্লোলেস্টেরল হ্রাস| পায় এবং রক্তের চাপ কে রাখে স্বাভাবিক।

আপনার মতামত জানানঃ