১০০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে অ্যাপলের বিরুদ্ধে শিক্ষার্থীর মামলা

প্রকাশিতঃ এপ্রিল ২৪, ২০১৯ । ১৫:০৮
আপডেটঃ এপ্রিল ২৪, ২০১৯ । ১৫:০৮

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন ১৮ বছর বয়সী এক শিক্ষার্থী। আর ক্ষতিপূরণ হিসেবে দাবি করেছেন ১০০ কোটি মার্কিন ডলার।

সোমবার (২২ এপ্রিল) নিউইয়র্কের (ম্যানহাট্টান) দক্ষিণ জেলা আদালতে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেন ওসমানী বাহ নামের ওই শিক্ষার্থী। কোম্পানির ফেসিয়াল রিকগনিশান সফটওয়্যার ভুল করে তাকে চোর দাবি করেছিল।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল স্টোর থেকে একের পর এক চুরির দায়ে গত বছরের নভেম্বরে নিউইয়র্কের বাসা থেকে ওসমানীকে গ্রেফতার করা হয়। তবে গ্রেফতারি পরোয়ানায় নাম থাকলেও ছবির সঙ্গে তার মুখ মেলেনি। ওসমানীর বিরুদ্ধে বস্টনে অ্যাপেল স্টোর থেকে গত বছরের জুনে চুরির অভিযোগ ওঠে। কিন্তু সেই সময় তিনি নিউইউয়র্কের ম্যান হ্যাটনে ক্লাস করছিলেন।

ওসমানী বলেন, তিনি একটি ছবি ছাড়া লার্নার পার্মিট হারিয়ে ফেলেছিলেন। সেই নথি ব্যবহার করেই ওই চোর অ্যাপল স্টোরে প্রবেশ করেছিল। ফলে তার নাম ভুল করে অ্যাপেল স্টোরে সম্ভাব্য চোরের তালিকায় ঢুকে গেছে। কোম্পানির ফেসিয়াল রিকগনিশান সিস্টেমের কােছে পৌঁছে যায় তার ব্যক্তিগত তথ্য।

তিনি আরও বলেন, আমার বিরুদ্ধে থাকা একাধিক ভুয়া মামলার উত্তর দিতে বাধ্য করা হয়। ফলে হয়রানির স্বীকার হতে হয় আমাকে। তবে এ মামলার বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে চায়নি।

আপনার মতামত জানানঃ