‘১৫ আগস্ট ও ২১ আগস্ট এক সূত্রে গাঁথা’

প্রকাশিতঃ ৩:০৭ অপরাহ্ণ, বুধ, ২৮ আগস্ট ১৯

বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুর রাজ্জাক বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে স্বপরিবারে হত্যা, কারাগারে জাতীয় চারনেতা হত্যাকাণ্ড, ২১ আগস্ট গ্রেনেড হামলা সবই এক সূত্রে গাঁথা। মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করার জন্যই স্বাধীনতা বিরোধী শক্তি এই হত্যাযজ্ঞ চালিয়েছে। তারা আন্তর্জাতিক মহলের সঙ্গে ষড়যন্ত্র করে বঙ্গবন্ধুকে হত্যা করেছে।’

মন্ত্রী আরও বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যা করার পর ২১ বছর ধরে তিলে তিলে দেশকে ধ্বংস করেছে স্বাধীনতা বিরোধী শক্তি। কখনো সামরিক শাসনের মাধ্যমে আবার কখনো গণতন্ত্রের মুখোশ পরে মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংসের চেষ্টা করা হয়েছে। তারা বাংলাদেশকে একটি অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চেয়েছে। কিন্তু আজ দেশ উন্নয়নের মহাসড়কে। অর্থনীতির প্রতিটি ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে শেখ হাসিনার সরকার। তার হাত ধরেই গড়ে উঠবে বঙ্গবন্ধুর স্বপ্নের সমৃদ্ধ বাংলাদেশ।’

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক প্রমুখ।

আপনার মতামত জানানঃ