আইপিইউ ১৩৬তম সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন শুরু হয়েছে।

নারীর ক্ষমতায়নে ‘ফোরাম অফ ওম্যান পার্লামেন্টারিয়ান’ শীর্ষক বৈঠকের মধ্যদিয়ে শনিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন শুরু হয়। তবে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন হবে সন্ধ্যায়।

সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পাঁচ দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি স্মারক ডাকটিকিট উন্মোচন ও আইপিইউ ওয়েবটিভি উদ্বোধন করবেন।

উদ্বোধন উপলক্ষে সংসদের দক্ষিণ প্লাজায় বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নেওয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। সম্মেলনের অন্যান্য ইভেন্ট রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জাতীয় সংসদ ও আইপিইউএর যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনের প্রেসিডেন্ট স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ বারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘বৈষম্যের প্রতিকার : সবার জন্য মর্যাদা ও কল্যাণ নিশ্চিত।’

সম্মেলনে ১৬৪টি প্রতিনিধিদল অংশগ্রহণ করছেন। এর মধ্যে ১৩২টি সংসদীয় প্রতিনিধি দল। বাকিরা পর্যবেক্ষক ও সহযোগী প্রতিষ্ঠান। সম্মেলনে ৪৫ জন স্পিকার এবং ৩৭ জন ডেপুটি স্পিকার অংশ নেবেন। তবে পাকিস্তানসহ ছয়টি দেশ সম্মেলনে অংশ নিচ্ছে না। আইপিইএর ১৩৮ বছরের ইতিহাসে এবারের অনুষ্ঠানটি হবে গ্রিন কনফারেন্স।

১৯৭২ সালে রোমে অনুষ্ঠিত আইপিইউ কাউন্সিলে অংশ নেওয়ার মাধ্যমে বাংলাদেশ আইপিইউতে যুক্ত হয়।