আজ সীমান্তে বিরোধ নিষ্পত্তিতে ভারত-চীন বৈঠক

আন্তর্জাতিক ডেস্কঃ একমাস ধরে লাদাখে ভারত-চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় মুখোমুখি অবস্থানে রয়েছে দুই দেশের সেনা। এ উত্তেজনাকর পরিস্থিতির অবসান ঘটাতে আজ শনিবার আলোচনায় বসছে ভারত ও চীন সেনা কর্তৃপক্ষ।

সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমের খবর, চীনকে নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা প্রত্যাহারের জন্য বলবে ভারত।

ডোকলামের পর ভারত-চীনের মধ্যে এমন দীর্ঘ সময়ের মুখোমুখি অবস্থান এই প্রথম হল লাদাখে। ইতোমধ্যে দুই দেশই পূর্ব লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর নিজেদের সেনাবাহিনী ও যুদ্ধ সরঞ্জাম মজুদ রাখা শুরু করেছে। ক্রমে বাড়ছে উত্তেজনা। এমন অবস্থায় আজ ভারত ও চীনের সেনাবাহিনী আলোচনায় বসতে যাচ্ছে। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

গত ৫ ও ৬ মে প্যাংগং সো’র কাছে সংঘর্ষের পর থেকেই সীমান্তে বাড়তে থাকে উত্তেজনা। সে থেকেই গালওয়ান উপত্যকা, প্যাংগং সো, ডেমচক ও দৌলত বেগ ওলডির বরাবর মুখোমুখি দুই দেশের সেনা।

এ সমস্যার সমাধানে এতদিন ধরে দুই দেশের স্থানীয় কমান্ডাররা আলোচনায় বসলেও কোনো ইতিবাচক ফল মেলেনি। এ পরিস্থিতিতে ভারত ও চীনের সেনা কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, আজ শনিবার বৈঠক হবে কর্প কমান্ডার স্তরে।

শনিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে বৈঠক শুরু হওয়ার কথা।

পূর্ব লাদাখের চুশুল সেক্টরের মালদোতে বর্ডার পার্সোনেল মিটিং পয়েন্টেই হবে এ বৈঠক। চীনের প্রতিনিধিত্ব করবেন দক্ষিণ জিনজিয়াং মিলিটারি জেলার কমান্ডার মেজর জেনারেল লিউ লিন। অন্যদিকে ভারতের পক্ষ থেকে উপস্থিত থাকবেন লেহ-এর ১৪ কর্পসের কমান্ডার, লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই দেশের মতবিরোধ মেটানোর জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যে পথ দেখিয়েছিলেন, সে পথেই আলোচনা করে এবারের সমস্যাও মেটানোর চেষ্টার অঙ্গীকার করা হবে এ বৈঠকে। তবে চীনের আশ্বাস কতটা আন্তরিক, তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ, সামরিক বৈঠকের আগেই ভারত-চীন সীমান্তের দায়িত্বে থাকা, পিএলএর ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড গ্রাউন্ড ফোর্সেসে লেফটেন্যান্ট জেনারেল জু কিলিংকে নতুন কমান্ডার নিয়োগ করেছে বেইজিং।