আঞ্চলিক অর্থনৈতি বলয় গড়ে তুলতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে

নয়া দিল্লী:পরিকল্পনা মন্ত্রী  জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন ,নিজেদের  আওতায় থাকা সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে দক্ষিণ এশিয়ার দেশসমূহকে নিজেদের মধ্যে ঐক্য আরও সুদৃঢ় করতে হবে । আকর্ষনীয় প্রবৃদ্ধি অর্জন এবং  বিশাল কর্মক্ষম জনগোষ্ঠী কাজে লাগিয়ে  লাভবান হওয়ার জন্য দক্ষিণ এশিয়া খুবই সম্ভাবনাময় একটি অঞ্চল ।
মন্ত্রী নয়া দিল্লীতে ওয়াল্ড ইকনোমি ফোরাম( ডব্লিওইএফ) এবং কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) যৌথভাবে  আয়োজিত আঞ্চলিক অর্থনৈতিক সম্মেলনে বক্তৃতায় এসব কথা বলেন । শ্রীলংকার প্রধানমন্ত্রী সম্মেলনের উদ্বোধন করেন ।সম্মেলনে মন্ত্রী , পদস্থ সরকারি কর্মকর্তা ,ব্যবসায়ী , বিনিয়োগকারি এবং মিডিয়া ব্যক্তিত্বগণ উপস্থিত ছিলেন ।
জনাব আ হ ম মুস্তফা কামাল  বলেন , ফলপ্রসূ একটি একিভ’ত আঞ্চলিক অর্থনৈতি বলয় গড়ে তুলতে  ঐক্যবদ্ধভাবে কাজ করার কোন বিকল্প নেই ।। তিনি বলেন বাংলাদেশ , ভুটান ,নেপাল ও ভারতের    মধ্যে হাইড্রো –ইলেকট্রিক ক্ষেত্রে সুদৃঢ় সহযোগিতা সম্প্রসারণের মাধ্যমে দেশসমূহের   লাভবান হওয়ার যথেষ্ট সুযোগ রয়েছে । তিনি দক্ষিণ এশিয়ার দেশগুলোকে সমন্বিতভাবে তাদের আয়ত্তে থাকা সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন ।
পরিকল্পনা মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরে বলেন, বৈশি^ক মন্দা সত্ত্বেও বাংলাদেশ অর্থনৈতিক অগ্রযাত্রায় যুগান্তকারি সফলতা অর্জন করেছে । দারিদ্র্য বিমোচনসহ বিভিন্ন সূচকে বাংলাদেশের বিষ্ময়কর অগ্রগতি হয়েছে ।
জনাব আ হ ম মুস্তফা কামাল সম্মেলনের সাইড লাইনে ন্যাশনাল ইনস্টিটিউট ফর ট্রান্সফরমিং ইন্ডিয়া আইয়গ (অধুড়ম) এর  ভাইস চেয়ার ম্যান  অরবিন্দপানগারিয়া (অৎারহফচধহধমধৎরুধ,) এর সাথে বৈঠক করেন । বৈঠকে তারা বাংলাদশ ও ভারতের মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিশেষ করে অর্থ-বাণিজ্যখাতের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন ।
 
উল্লেখ্য ওয়াল্ড ইকনোমি ফোরাম পাবলিক প্রাইভেট সহযোগিতার একটি আন্তর্জাতিক ফোরাম ।