আমতলী উপজেলার নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে ঋণ খেলাপির মামলা

এইচ এম কাওসার মাদবর বরগুনা থেকে: বরগুনার আমতলী উপজেলার নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকানের বিরুদ্ধে ঋণ খেলাপীর তথ্য গোপনের অভিযোগে বরগুনা যুগ্ম জজ আদালত ও নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা হয়েছে। রবিবার প্রতিদ্বন্ধি প্রার্থী আলহাজ্ব সামসুদ্দিন আহম্মেদ ছজু এ মামলা দায়ের করেছেন। আদালতের বিচারক এ,ই,এম ইসমাইল হোসেন মামলাটি আমলে নিয়ে গোলাম ছরোয়ার ফোরকানের উপজেলা চেয়ারম্যান হিসেবে শপথ গ্রহনের কার্যক্রম কেন স্থগিত করা হবে না এইমর্মে আগামী ২৪ ঘন্টার মধ্যে তাকে কারন দর্শানোর নির্দেশ দিয়েছেন।
মামলার বিবরন সূত্রে জানাগেছে, আমতলী উপজেলা পরিষদ নির্বাচন গত ৩১ মার্চ অনুষ্ঠিত হয়। এতে চেয়ারম্যান পদে আনারস প্রতিক নিয়ে আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকান বিজয়ী হন। তার প্রতিদ্বন্ধি প্রার্থী আলহাজ্ব সামসুদ্দিন আহম্মেদ ছজু ২৬ হাজার ৩’শ ৩৬ ভোট পেয়ে হেরে যান। প্রতিদ্বন্ধি প্রার্থী সামসুদ্দিন আহম্মেদ ছজু মামলার বিবরনে উল্লেখ করেছেন, আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকান পটুয়াখালী পৌরসভাধীন বনানী সড়কে মেসার্স বনানী ট্রেডার্স ও মেসার্স রূপালী ট্রেডার্স নামে দুই ব্যবসা প্রতিষ্ঠানের মালিক থাকিয়া ব্যবসা পরিচালনা করে আসছেন। ওই ব্যবসা সম্প্রসারনের জন্য পটুয়াখালীর সম্পত্তি ও উপরোস্থ্ স্থাপনা মর্গেজ রাখিয়া পটুয়াখালী রূপালী ব্যাংক লিমিটেড নিউ টাউন শাখায় গোলাম ছরোয়ার, বনানী ট্রেডার্স এবং রুপালী ট্রেডার্সের নামে ঋণ গ্রহন করেছেন। তার নামে এবং প্রতিষ্ঠানের নামের ঋণ পরিশোধ করেনি। এতে তিনি ঋণ খেলাপীর তালিকায় অর্ন্তভুক্ত হন। গত ৩১ মার্চ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে গোলাম ছরোয়ার ফোরকান মনোনয়নপত্র দাখিল করেছেন। ওই মনোনয়নপত্রে তার হলফনামায় তিনি ঋণ খেলাপীর তথ্য গোপন করে মনোনয়পত্র দাখিল করেন। তার হলফনামার তিনি খেলাপী ঋণের পরিমান উল্লেখ করেনি। শুধু অসত্য ও অসম্পূর্ণ হলফনামা দাখিল করেছেন। মামলার বিবরনে তিনি আরো উল্লেখ করেছেন, গোলাম ছরোয়ার ফোরকান নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করার কাঙ্খিত যোগ্যতা ছিল না। উপজেলা পরিষদ নির্বাচন আইন ১৯৯৮ এর ধারা ৮(২)(ঞ) অনুসারে মনোনয়নপত্র জমা দেয়ার তারিখে গোলাম ছরোয়ার ফোরকানের পটুয়াখালীর নিউ টাউন শাখা রূপালী ব্যাংক লিমিটেডএর অনুকুলে তিনটি ঋণ অনাদায়ী ছিল। ওই অনাদায়ী ঋণ সমুহের মধ্যে বনানী টেড্রার্স নামের ঋণ খেলাপীর কারনে ব্যাংক কর্তৃপক্ষ পটুয়াখালী অর্থ ঋণ আদালতে গোলাম ছরোয়ার ফোরকান ও তার স্ত্রী মোসাঃ মাহিনুর বেগমের বিরুদ্ধে অর্থ ঋণ মামলা-(০৫/২০১৫) দায়ের করেন এবং ২৭,৮৮,৮১৭.৫০ (সাতাশ লক্ষ আটাশি হাজার আটশত সতের টাকা প াশ পয়সা) ডিক্রি প্রাপ্ত হন। এ মামলা বর্তমানে চলমান রয়েছে। গোলাম ছরোয়ার ফোরকান অর্থঋণ আদালতে মামলা ও আরো দুটি ঋণের তথ্য গোপন রেখে হলফনামায় নিজেকে ঋণ খেলাপী নন মর্মে উল্লেখ করেছেন। তিনি তথ্য গোপন করে হলফনামা দাখিল করায় নির্বাচনী আইন লংঘন করেছেন এবং রির্টানিং অফিসারের সাথে যোগসাজসে তিনি তার মনোনয়নপত্র বৈধ ঘোষনা করেছেন। এ অভিযোগ এনে প্রতিদ্বন্ধি প্রার্থী সামসুদ্দিন আহম্মে ছজু রবিবার আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকানকে প্রধান আসামী করে ১০ জনের নামে বরগুনা যুগ্ম জজ আদালত ও নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা দায়ের করেছেন। আদালতের বিচারক এ,ই,এম ইসমাইল হোসেন মামলাটি আমলে নিয়ে গোলাম ছরোয়ার ফোরকান উপজেলা চেয়ারম্যান হিসেবে শপথ কার্যক্রম কেন স্থগিত করা হবে না এইমর্মে আগামী ২৪ ঘন্টার মধ্যে তাকে (ফোরকান) কারন দর্শানোর নির্দেশ দিয়েছেন।
প্রতিদ্বন্ধি প্রার্থী ও মামলার বাদী আলহাজ্ব সামসুদ্দিন আহম্মেদ ছজু বলেন, গোলাম ছরোয়ার ফোরকান একজন ঋণ খেপালী। তার বিরুদ্ধে পটুয়াখালী অর্থ ঋণ আদালতে মামলা রয়েছে। তিনি তার মনোনয়ন পত্রের হলফনামায় ঋণ খেলাপীর তথ্য গোপন করে মনোনয়নপত্র দাখিল করেছেন। তিনি আরো বলেন, রির্টানিং অফিসারের সাথে যোগসাজসে তিনি তার মনোনয়নপত্র বৈধ ঘোষনা করেছে। ঋণ খেলাপীর কারনে তার মনোনয়নপত্র অবৈধ। তাই তার গেজেট বাতিল করে আমাকে বিজয়ী ঘোষনা করার দাবী জানাই।
মামলার প্রধান আসামী নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকান আদালতের নোটিশ প্রাপ্তির কথা স্বীকার করে বলেন, আমি আইনের প্রতি শ্রদ্ধা রেখে মঙ্গলবার আদালতে প্রয়োজনীয় নথিপত্রসহ আইনজীবীর মাধ্যমে কারন দর্শানোর নোটিশের জবাব দেব।
মামলার বাদী আলহাজ্ব সামসুদ্দিন আহম্মেদ ছজুর আইনজীবী জগদীশ চন্দ্র শীল বলেন, গোলাম ছরোয়ার ফোরকান হলফনামায় ঋণ খেলাপীর তথ্য গোপন করে মনোনয়নপত্র দাখিল করেছেন। এটা বে-আইনি। তাই আদালতের বিচারক গোলাম ছরোয়ার ফোরকানের উপজেলা চেয়ারম্যান হিসেবে শপথ কার্যক্রম কেন স্থগিত করা হবে না এই মর্মে তাকে ২৪ ঘন্টার মধ্যে কারন দর্শানোর নির্দেশ দিয়েছেন।
আরো বলেন, গোলাম ছরোয়ার ফোরকান গতকাল (রবিবার) বিকেল চারটায় আদালতের কারন দর্শানোর নোটিশ