আমার সঙ্গে সাকিবের কথা হয়েছে, এই সমাধানে তিনি সন্তুষ্টঃ ওবায়দুল কাদের

ঢাকা: ক্রিকেটারদের দাবি-দাওয়া নিয়ে ধর্মঘটের পর অচলাবস্থার অবসান হওয়ায় ক্রিকেটপ্রেমী গোটা দেশের মানুষের মধ্যে স্বস্তি যেমন এসেছে তেমনি ক্রিকেটাররাও সন্তুষ্ট বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী ওবায়দুল কাদের একথা বলেন।

দীর্ঘদিন ধরে অনিয়মের কারণে ক্রিকেটাররা ধর্মঘটে গেছেন, বিসিবিতেও একটা শুদ্ধি অভিযান চালানো উচিত বলে যে দাবি উঠেছে তা নিয়ে ওবায়দুল কাদের বলেন, বিসিবি ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন, ওই মন্ত্রণালয়ের নিজস্ব বিষয় রয়েছে। আর ক্রিকেটের একটা বোর্ড রয়েছে, সেই বোর্ডই ক্রিকেটের বিষয়গুলো নিয়ে তদারক করে। যেটা ঘটে গেছে সেটার সমাধানটা হয়েছে শান্তিপূর্ণ, সম্মানজনক।

‘আমার সঙ্গে সাকিব আল হাসানেরও কথা হয়েছে, এই সমাধানে তিনি সন্তুষ্ট হয়েছেন।’

কাদের বলেন, দেরিতে হলেও সমস্যাটির সমাধান হওয়ায় সারা জাতি স্বস্তি পাচ্ছে। কারণ, কিছুদিন পরই ভারতে আমাদের টেস্ট আছে, টি-২০ আছে। এসময় ক্রিকেটারদের ধর্মঘট অনেকের মনেই আশঙ্কা ছিল, অস্বস্তি ছিল। কাজেই দেরিতে হলেও বিষয়টি সমাধান হয়েছে, স্বস্তিদায়ক হয়েছে।
‘ক্রিকেটারদের সঙ্গে আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ট সম্পর্ক। তারা তার পরিবারের সদস্যের মতো। তাদের যেকোনো সমস্যা তারা তাৎক্ষণিকভাবে তাকে জানান, তিনি সমাধান করেন। যেহেতু এখানে একটি সমস্যা হয়েছে, কার কতটা দোষ, কোনো প্রকার অশুভ উদ্দেশ্য কারও আছে কিনা, সে বিষয় ‍খুঁজে দেখা হচ্ছে।’

ক্রিকেট বোর্ডের পরিচালক লোকমান হোসেন ভূঁইয়া ক্যাসিনো ব্যবসায় জড়িত থাকার পর অনেক পরিচালকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে- এ অবস্থায় কোনো পরিবর্তন প্রয়োজন কিনা- প্রশ্নে কাদের বলেন, পরিবর্তন প্রয়োজন কিনা এটা প্রধানমন্ত্রী নিজেই সেটা জানেন।

‘আমি ব্যক্তিগতভাবে এ নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। পরিবর্তন যদি প্রয়োজন হয় সে ধরনের কোনো সমস্যা বা সংকটের উদ্ভব হয়, আমার তো মনে হয় কোনো অচল অবস্থা এ পর্যন্ত সৃষ্টি এখনও হয়নি। পারসোনালি কেউ খারাপ কাজ করলে, অপকর্ম করলে তাকে তো শাস্তি পেতেই হবে। একজন কর্মকর্তাকে ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে, ব্যবস্থা নেওয়া হচ্ছে। অন্য কেউ যদি কোনো প্রকার স্ক্যান্ডালে বা কেলেঙ্কারি বা অনিয়মে জড়িত থাকে তাহলে আইনের আওতায় নিয়ে আসা হবে।’

গ্রেফতারের পরও লোকমান বিসিবি পরিচালক পদে বহাল আছেন- এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, মিটিং যখন হবে এ ব্যাপারে ব্যবস্থা নেবে। আমি বিসিবির সভাপতির সঙ্গে আলাপ করবো, তাকে গ্রেফতার করা হয়েছে, তাকে বোর্ডে রাখার বিষয়ে কোনো যৌক্তিকতা নেই।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বিরুদ্ধে অভিযোগ উনি বিদেশে গিয়ে ক্যাসিনোতে যোগ দেন- এ বিষয়ে কাদের বলেন, সভাপতি আর্থিক কেলেঙ্কারিতে জড়িত এটা আমি মনে করি না। তথ্য-প্রমাণসহ কেউ অভিযোগ দিতে পারেননি।