আর্থ-সামাজিক সম্পর্ক বৃদ্ধিতে বাংলাদেশ-জার্মান ঐক্যমত

নিজস্ব প্রতিবেদক : জার্মান সফর করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সফরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. ফ্রাঙ্ক-ওয়ালটার স্টেইনমেয়ের সঙ্গে তারা এক বৈঠকে মিলিত হন।

বৈঠকে বাংলাদেশ ও জার্মানের মধ্যকার দ্বিপাক্ষিক বিবিধ বিষয়ে আলোচনা হয়। এ সময় উভয়দেশের আর্থ-সামাজিক সম্পর্ক বৃদ্ধির বিষয়ে একমত হন তারা।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জার্মানের পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশের সঙ্গে জার্মানে উষ্ণ সম্পর্ক বিদ্যমান। দুইদেশের মধ্যে এই গভীর সম্পর্ককে ভবিষ্যতেও এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা করা হয়।

সম্প্রতি বিশ্বব্যাংকের টেকসই উন্নয়ন তালিকায় বাংলাদেশের অগ্রগতির বিষয়টিকে আলোকপাত করে জার্মান থেকে বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর প্রস্তাব রাখেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। সেই সঙ্গে আন্তর্জাতিক ক্ষেত্রে উভয়দেশের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়েও আলোচনা করা হয়।

ইউরোপের শরণার্থী সমস্যা নিয়েও আলোচনা করেন তারা। বিশ্বে সন্ত্রাসী ও জঙ্গিবাদ মোকাবিলায় একত্রে কাজ করার বিষয়েও সম্মত হন তারা।

সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জার্মানের পার্লামেন্ট ভবন, ব্যবসায়ী সংগঠন এবং হ্যামবার্গের ফার্স্ট মেয়রের সঙ্গে সাক্ষাৎ করেন।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জার্মান পার্লামেন্ট পরিদর্শন করেন।

এ ছাড়া ৬ অক্টোবর হামবার্গের প্রথম মেয়র ওলাফ স্কলজ-এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং জার্মান বিজনেস কমিউনিটির সঙ্গে বৈঠক করেন।