ই-জিপি পদ্ধতি অর্থনীতিতে অভাবনীয় পরিবর্তন আনব- পরিকল্পনা মন্ত্রী

 
ঢাকা :
 
পরিকল্পনা মন্ত্রী  জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন , সরকারি  ক্রয়ে স্বচ্ছতা , জবাবদিহিতা এবং সময় ও অর্থের অপচয়  রোধে  ই-জিপি পদ্ধতি অর্থনীতিতে অভাবনীয় পরিবর্তন আনবে ।এ সবের ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা ,দারিদ্র বিমোচন  এবং জ্ঞানভিত্তিক  সমাজ প্রতিষ্ঠা সময়ের ব্যাপার  ।অগ্রগতির এ ধার অব্যহত থাকলে ২০৪০সালের বাংলাদেশ হবে সমৃদ্ধ বাংলাদেশ । 
 
মন্ত্রী আজ ঢাকায় এনইসি মিলনায়তনে  সিপিটিইউ আয়োজিত  ই-জিপি সিস্টেমে ব্যাংকের ভূমিকা ও ভবিষ্যত পদক্ষেপ শীর্ষক  সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করেন । 
 
আইএমইডি সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে  অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এমএ মান্নান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর সিতাংশু কুমার সুর চৌধুরী , বিশ^ব্যাংকের  কান্ট্রি ডাইরেক্ট চিমিয়াও ফেন(ছওগওঅঙ) এবং সিপিটিইউ এর মহাপরিচালক ফারুক হোসেন অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ।
 
পরিকল্পনা মন্ত্রী বলেন, ব্যাংকিংখাত দেশের  শিল্প-প্রসারে  অতি গুরুত্বপূর্ন একটি খাত । দেশের অর্থনীতির টেকসই গতিশীলতা আনতে ব্যাংক সমূহকে উইন উইন পরিস্থিতিতে  কাজ করতে হবে । এ লক্ষ্যে ব্যাংকিং সেবা ও সুদের হার আন্তর্জাতিক মানদন্ডে উন্নীত করা অপরিহার্য । আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকার  যোগ্য করে নিজেদের গড়ে তুলতে হবে ।
তিনি বলেন, আমাদের কাজ হচ্ছে ,দেশটিকে কাঙিত লক্ষ্যে উপনীত করা এবং আমরা এগিয়ে যাচ্ছি । তিনি জাপান ,চীন ও সিঙ্গাপুরসহ বিশে^র কয়েকটি দেশের ২০ বছরের তুলনামূলক অর্থনৈতিক সমীক্ষা তুলে ধরে বলেন, জাপান ৫০ বছরে ৫০গুণ ,চীন ১৯৮০সাল থেকে ২০১৫ পর্যন্ত  ৫২গুণ  প্রবৃদ্ধি অর্জন করেছে । আমাদের এখন সে সময় এসছে । অগ্রগতির বর্তমান ধারা অব্যহত থাকলে ২০৪০সালে বাংলাদেশ বিশ^ অর্থনীতিরর শক্তিশালী দশটি দেশের কাতারে সামিল হবে । 
 
মন্ত্রী সিপিটিইউ নামে একটি মোবাইল এ্যাপ‘স  এর উদ্বোধন করেন।
 
অনুষ্ঠানে বিভিন্ন ব্যাংকের শীর্ষ কর্মকর্তাগণ ছাড়াও  দেশের বিভিন্ন এলাকা থেকে ঠিকাদার ও ঠিকাদার প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন ।