উভয় এক্সচেঞ্জে সূচকের উত্থান

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় এক্সচেঞ্জে মূল্য সূচকের উত্থানে লেনদেন চলছে। বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। বেড়েছে সার্বিক সূচকও।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন চলছে। আজ লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ১৬৭ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার এই সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬২টি কোম্পানির। আর দর কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির।

এই সময়ে ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭০০ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১২৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৮৩ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। লেনদেনের প্রথম ঘণ্টায় সিএসই সার্বিক সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৪১৫ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ১৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছ ৩৬টির।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি টাকার শেয়ার। গতকাল বুধবারও এই সময়ে এই এক্সচেঞ্জে লেনদেন হয়েছিল ৬ কোটি টাকার শেয়ার।