উৎসব ও অতিথিদের নিরাপত্তা জোরদারের তাগিদ

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশে বছর জুড়ে বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় অনুষ্ঠানে বিদেশি অতিথিসহ অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে জোর তাগিদ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, ‘চলতি বছরের অক্টোবর থেকে ২০১৭ সালের মার্চ পর্যন্ত দেশে যেসব উৎসব বা মেলা হবে সেখানে বিদেশি অতিথিদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।’

বৃহস্পতিবার বিকেলে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে অর্থমন্ত্রী এ কথা বলেন।

বৈঠকে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মোজাম্মেল হক খান, সেনাবাহিনী প্রধানের পক্ষে স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ সাব্বির, পুলিশের আইজি এ কে এম শহীদুল হক, অতিরিক্ত আইজিপি মোখলেসুর রহমানসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ ছাড়াও বৈঠকে প্রাক্তন রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটুসহ সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িত বিভিন্ন ব্যক্তি উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রকৃতপক্ষে অক্টোবর থেকে মার্চ পর্যন্ত হলো উৎসবের সময়। এবারে বিভিন্ন ধরনের উৎসবের আয়োজন করা হয়েছে। আমরা চাই যে, এসব উৎসব একবারেই নির্ঝঞ্ঝাটে হোক। এজন্য আয়োজক ব্যক্তিবর্গ অথবা সংগঠনকেও সুসংহতভাবে কাজ করতে হবে।

অর্থমন্ত্রী বলেন, এসব উৎসব সাধারণত আর্মি স্টেডিয়ামে হয়। অনুষ্ঠানগুলোর নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থার প্রয়োজন হয়। আর্মি স্টেডিয়ামের জন্য এই সময়ে চাহিদা হবে ব্যাপক এবং তাতে সমন্বয়ের বিষয় রয়েছে। একই সঙ্গে আর্মি স্টেডিয়ামে এসব উৎসব উপলক্ষে যেসব অনুষ্ঠান হয় সেগুলোর জন্য কী ধরনের ফি নির্ধারণ করতে হবে সে বিষয়েও আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আর্মি স্টেডিয়ামে প্রতিদিনের ফি প্রায় ২০ লাখ টাকা। এখানে যেসব অনুষ্ঠান হয়, সেগুলো বেশিরভাগের প্রবেশাধিকার উন্মুক্ত। এ ছাড়াও আয়োজকদের অন্যান্য ব্যয় তো আছেই। এসব বিষয় কীভাবে সমন্বয় করা যায় তা নিয়ে কথা হয়েছে। সেনাবাহিনীকে বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ করা হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, মেলা উপলক্ষে আগত বিদেশি অতিথিরা যেখানে অবস্থান করবেন সেখানের নিরাপত্তা নিশ্চিত করার জন্যও আহ্বান জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘মেলায় আসা দেশি-বিদেশি অতিথিদের নিরাপত্তার দিকে নজর রাখতে হবে। অতীতে কখনো এমন নজর না দেওয়া হলেও সাম্প্রতিক কিছু ঘটনার কারণে সরকারের এসব দিকে নজর দিতে হচ্ছে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে আমাদের আশ্বস্ত করা হয়েছে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বাংলাদেশে বছর জুড়ে আন্তর্জাতিক ও জাতীয় বিভিন্ন উৎসবের চিত্র তুলে ধরেন। এ সময় তিনি বলেন, নানা কারণে আমরা সাংস্কৃতিক কর্মকাণ্ডকে ছড়িয়ে দিতে চাচ্ছি। মানুষের বিনোদন এবং রুচির বিকাশ হওয়া খুবই প্রয়োজন। এ কারণে জাতীয় এবং আন্তর্জাতিক উৎসবগুলো শুধু ঢাকার মধ্যে সীমাবদ্ধ না রেখে তা দেশের বিভিন্ন স্থানে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন আামাদের দেশে রাত জেগে শাস্ত্রীয় সংগীত শোনার আগ্রহের সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, দেশে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, স্কয়ার ফেস্টিভাল, এশিয়ান শিল্প প্রদর্শনী, আন্তর্জাতিক ফটো প্রদর্শনীসহ বিভিন্ন উৎসব হচ্ছে। এ বছর দেশে ‘বোট রাইড’নামে নতুন একটি ইভেন্ট হতে যাচ্ছে। ঢাকা থেকে শুরু হয়ে বরিশাল থেকে চট্টগ্রাম পর্যন্ত এ নৌকাবাইচ হবে। নৌকার মধ্যে দেশীয় গান-বাজনাসহ অন্যান্য অনুষ্ঠান হবে। গত বছর সার্ক সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছিল আফগানিস্তানে, এবার হবে বাংলাদেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়ায় এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন।