একজন মানুষ প্রতি ৪০ সেকেন্ডে আত্মহত্যা করছেন

নিউজ ডেস্কঃ বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করেন বলে জানিয়েছেন বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত একটি আলোচনা সভার বক্তারা। তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে এ তথ্য দেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ৯টায় রাজধানীর হাতিরঝিলে দিবসটি উপলক্ষে একটি সমাপনী অনুষ্ঠান আয়োজন করে আত্মহত্যা প্রতিরোধমূলক সংগঠন ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন (বিটিএফ)। এই অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। এর আগে ‘সাইক্লিং অ্যারাউন্ড ঢাকা’ কর্মসূচির আয়োজন করে বিটিএফ।
আলোচনা সভার সম্মানিত অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আমাদের শরীরের অন্যান্য রোগের মতো আত্মহত্যাও একটি। এই ব্যাধিতে দূর করতে হলে পরিবার এবং শিক্ষা প্রতিষ্ঠানকে বিশেষ দায়িত্ব পালন করতে হবে। সবাই একসঙ্গে চেষ্টা করলে আমরা অবশ্যই দেশ থেকে আত্মহত্যা দূর করতে পারবো। আমরা বাঙালি জাতি, আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করতে পেরেছি। তাহলে একসঙ্গে আত্মহত্যার মতো সামাজিক ব্যাধিও সমাজ থেকে দূর করতে পারবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় এনামুল হক বিজয় প্রমুখ।
বিশেষ অতিথির বক্তব্যে রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, আমি যখন শান্তি নিকেতনে পড়তাম, তখন এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে টাকা বাঁচানোর জন্য জন্য সাইকেল চালাতাম। সাইকেল নিয়ে আমার জীবনে একটি দুর্বিষহ স্মৃতিও আছে। নিউইয়র্কে আমি রাস্তা পার হওয়ার সময় একজন সাইক্লিস্ট আমার পায়ে ধাক্কা দিলে আমার হাঁটু ভেঙে যায়। এরপর থেকে আমি ক্রাচে ভর করে হাঁটাচলা করি। তারপরও আমি চাই হয়তো আবারও একদিন এই বয়সেও সাইকেল চালাবো। কারণ সাইকেল হচ্ছে একটি গতি এবং এই গতি দিয়ে সব স্থবিরতা এবং হতাশা সমাজ থেকে দূর হয়- এমনটা আশা করি। আর সমাজ থেকে হতাশা দূর হলে আত্মহত্যার প্রবণতা কমে যাবে।
ব্রাইটার টুমোরো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জয়শ্রী জামান বলেন, ২০১৪ সালে আমার দুই সন্তান একসঙ্গে আত্মহত্যা করে। এরপর আমি হতাশ হয়ে পড়ি। কিছুতেই সেই হতাশা কাটিয়ে উঠতে পারছিলাম না। এরপর এক সময় আমার মনে হলো আমার সন্তান আত্মহত্যা করেছে, কিন্তু পৃথিবীর আর কোনো মায়ের সন্তান যেনো আত্মহত্যা না করে, আমি সেজন্য কাজ করবো। সে অনুযায়ী আমার ছেলের জন্মদিনে আমি এই ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন তৈরি করে আত্মহত্যার বিরুদ্ধে মানুষকে সব সময় সচেতন করে যাচ্ছি।
আলোচনা সভায় বক্তারা উল্লেখ করেন, বাংলাদেশে প্রতি বছর প্রায় ১১ হাজার লোক আত্মহত্যা করেন। দেশের প্রায় ৬৫ লাখ মানুষ আত্মহত্যা প্রবণ। এছাড়া বিশ্বে প্রতি বছর প্রায় আট লাখ লোক আত্মহত্যা করেন। অর্থাৎ প্রতি ঘণ্টায় ৯০ জন মানুষ মারা যান আত্মহত্যায়।
মঙ্গলবার সকাল সাড়ে ৬টায় হাতিরঝিলে শুরু হয় ‘সাইক্লিং অ্যারাউন্ড ঢাকা’ কর্মসূচি। এসময় সারাদেশ থেকে আগত ১৬০ জন সাইক্লিস্ট পুরো হাতিরঝিল দুইবার বার চক্কর দেন।
আলোচনা পর্ব শেষে অংশগ্রহণকারী সাইক্লিস্টদের মধ্যে ব্রাইটার টুমোরো ফাউন্ডেশনের পক্ষ থেকে মেডেল দেওয়া হয়।