‘এফবিআই প্রধান দ্বৈত ভূমিকা পালন করছেন’

আন্তর্জাতিক ডেস্ক : হিলারি ক্লিনটনের ইমেইল ব্যবহার নিয়ে নতুন তদন্তে এফবিআই পরিচালক জেমস কোমে ‘লোকদেখানো দ্বৈত ভূমিকা’ পালন করছেন বলে অভিযোগ করেছে ক্লিনটন শিবির।

নির্বাচনের মাত্র ১১ দিন আগে গত শুক্রবার কোমে জানান যে, এফবিআই নতুন কিছু ইমেইল তদন্ত করে দেখছে যেগুলো হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ইমেইল সার্ভারের তদন্তের সঙ্গে সম্পৃক্ত। পরে অবশ্য এ নিয়ে বেশ সমালোচনার মুখে পড়তে হয় কোমেকে।

এরপর যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করে যে, ইমেইল হ্যাকিংসহ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করছে, জনসম্মুখে এমন অভিযোগ না করতে অনুরোধ জানিয়েছেন জেমস কোমে। নির্বাচন সন্নিকটে হওয়ায় এমন তথ্য প্রকাশ নিয়ে কোমে উদ্বিগ্ন বলে প্রতিবেদনে বলা হয়। তবে এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হয়নি এফবিআই।

সংবাদমাধ্যমগুলোর এমন প্রতিবেদনের পর কোমের প্রতি ‘লোকদেখানো দ্বৈত ভূমিকা’র অভিযোগ আনল ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্টপ্রার্থী হিলারি ক্লিনটনের শিবির।

ক্লিনটন শিবিরের ম্যানেজার রবি মুক বলেছেন, ‘এটাকে লোকদেখানো দ্বৈত ভূমিকা ছাড়া অন্য কোনো উপায়ে দেখা অসম্ভব।’

তিনি কোমেকে অবিলম্বে তার ‘অসমঞ্জস আচরণ’ ব্যাখ্যা করতে বলেন এবং হিলারি ক্লিনটনের ইমেইল যেমন তদন্ত করা হচ্ছে অনুরূপ ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রেও তদন্ত করতে বলেন।

গত ৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের কার্যালয় থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়।

এতে বলা হয়, ‘যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা নিশ্চিত যে, রাশিয়া সরকার সাম্প্রতিক ইমেইলগুলো যুক্তরাষ্ট্রের নাগরিক, প্রতিষ্ঠান এমনকি রাজনৈতিক সংগঠনগুলো থেকে পেয়েছে…এই ইমেইল চুরি ও প্রকাশ যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতেই করা হয়েছে।’

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো জানায়, এফবিআই প্রধান কোমে এই বিবৃতির সঙ্গে একমত প্রকাশ করেন। তবে তিনি চাননি নির্বাচনের আগে এটি জনসম্মুখে প্রকাশিত হোক। এমনকি তিনি বিবৃতিতে স্বাক্ষরও করতে চাননি।

অভিযোগ রয়েছে যে, নির্বাচনী ফল ডোনাল্ড ট্রাম্পের পক্ষে নেওয়ার জন্য রাশিয়ার হ্যাকাররা ডেমোক্র্যাটদের লক্ষ্যে পরিণত করেছে।

তথ্যসূত্র : বিবিসি