এমপিওভুক্ত হলো সিলেট বিভাগের ২৬৬ শিক্ষা প্রতিষ্ঠান

জেলা প্রতিনিধিঃ দীর্ঘ প্রতীক্ষার পর দেশের ২ হাজার ৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সিলেট বিভাগে নতুন করে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) হলো ২৬৬ শিক্ষা প্রতিষ্ঠান।
বুধবার (২৩ অক্টোবর) গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নাম ঘোষণা করেন। পাশাপাশি পড়ালেখার মান ঠিক না থাকলে এমপিও বাতিল করারও হুঁশিয়ারি দেন।
প্রাপ্ত তথ্যমতে, সিলেট বিভাগে এমপিওভুক্ত ২৬৬ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ৬৮টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ৯৭টি মাধ্যমিক বিদ্যালয়, ৯টি উচ্চমাধ্যমিক (স্কুল ও কলেজ), ৭টি করে উচ্চমাধ্যমিক (কলেজ) ও স্নাতক (পাস) কলেজ, ২টি ভোকেশনাল এবং কৃষি শিক্ষা প্রতিষ্ঠান ১টি।
এছাড়া মাদ্রাসা রয়েছে ৭৫টি। এরমধ্যে ৫২টি দাখিল মাদ্রাসা, ১৭টি আলিম মাদ্রাসা এবং ৩টি করে ফাজিল মাদ্রাসা ও কামিল মাদ্রাসা এমপিওভুক্ত করা হয়েছে।
এমপিওভুক্ত হওয়া দাখিল মাদ্রাসা সিলেটে ২২টি, সুনামগঞ্জে ১৬টি, মৌলভীবাজারে ৭টি, হবিগঞ্জে ৭টি।
এমপিওভুক্ত হওয়া আলিম মাদ্রাসা সিলেটে ৯টি, সুনামগঞ্জে ৩টি, মৌলভীবাজারে ৪টি, হবিগঞ্জ জেলায় একমাত্র বানিয়াচংয়ের বিএসডি বালিকা আলিম মাদ্রাসা।
আর এমপিওভুক্ত হওয়া ফাজিল মাদ্রাসার তালিকায় সিলেটে ২টি, মৌলভীবাজারে ১টি। এমপিওভুক্ত কামিল মাদ্রাসার তালিকায় সিলেটের ২টি ও একটি হবিগঞ্জ জেলায়।
সর্বশেষ ২০১০ সালে দেশের বিভিন্ন জেলায় এক হাজার ৬২৪ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। এরপর থেকে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন চালিয়ে আসছিলে এমপিওভুক্ত নয়, এমন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক–কর্মচারীরা। দীর্ঘ ৯ বছর পর তাদের দাবি বাস্তবায়ন করলো সরকার।