কঠোর নিরাপত্তা জন্মাষ্টমী শোভাযাত্রা ঘিরে

নিজস্ব প্রতিবেদকঃ সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীকৃষ্ণের জন্মদিন ও জন্মাষ্টমী শোভাযাত্রা ঘিরে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলার কথা জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
এছাড়া এ উৎসব ঘিরে পুরো রাজধানীজুড়েই থাকবে পুলিশের বাড়তি সতর্কতা। শোভাযাত্রা চলাকালীন নগরবাসীকে বিকল্প সড়ক ব্যবহারের পরামর্শও দেওয়া হয়েছে।
পুলিশ বলছে, জন্মাষ্টমী উদযাপনকে কেন্দ্র করে কোনো ধরনের হামলার হুমকি নেই। তবে, সার্বিক বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় এবার জন্মাষ্টমীতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।
ডিএমপি জানায়, জন্মাষ্টমীর শোভাযাত্রা চলাকালীন প্রতিটি রাস্তার পাশের ভবনের ছাদে অবস্থান করবে পুলিশ। বিভিন্ন স্থান থেকে শোভাযাত্রায় আগত ট্রাক ও পিকআপভ্যানকে বোমা নিষ্ক্রিয়কারী দল দিয়ে সুইপিং করা হবে। শোভাযাত্রায় শুরু থেকে সবাইকে মিলিত হতে হবে। অন্যথায় কোনোক্রমেই মাঝপথে কোনো ব্যক্তি শোভাযাত্রায় অংশ নিতে পারবে না।
নিরাপত্তার স্বার্থে শোভাযাত্রায় হ্যান্ড, ট্রলি, বড় ভ্যানিটি ব্যাগ, পোটলা, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাঁচি, ক্ষতিকারক তরল, ব্লেড, দিয়াশলাই, গ্যাসলাইট ইত্যাদি সঙ্গে নিয়ে শোভাযাত্রায় অংশ নিতে পারবে না। এছাড়া শোভাযাত্রা চলাকালীন রুটে কোনো ধরনের ফলমূল ছোড়া যাবে না।
এবারই প্রথমবারের মতো জন্মাষ্টমীর শোভাযাত্রার পেছনে ট্রাক বা পিকআপ ভ্যানের সাউন্ড সিস্টেম (স্পিকার) ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
শুক্রবার (২৩ আগস্ট) জন্মাষ্টমীর মূল শোভাযাত্রা রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে শুরু হয়ে বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হবে। এ সময় যানজট পরিহারের লক্ষ্যে নির্ধারিত সড়ক এড়িয়ে বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত বিকল্প রুট পরিহারের জন্য অনুরোধ জানানো হয়েছে।
শোভাযাত্রার রুট: ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে পলাশী মোড়-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোর্ট বটতলা-সরকারি কর্মচারি হাসপাতাল-ফিনিক্স রোড-গোলাপশাহ মাজার-বঙ্গবন্ধু স্কয়ার-গুলিস্তান (সার্জেন্ট আহাদ বক্সের সামনে)-নবাবপুর রোড-রায় সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ পার্ক পর্যন্ত।
সোমবার (১৯ আগস্ট) জন্মাষ্টমীর নিরাপত্তার বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।
এ সময় ডিএমপি কমিশনার বলেন, শোভাযাত্রার নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে সামনে-পেছনে ও দু’পাশে পর্যাপ্তসংখ্যক পুলিশ মোতায়েন থাকবে। শোভাযাত্রার রুটে দু’পাশের ভবনে রুফটপ ডিউটি জোরদার করা হবে।
এ বিষয়ে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা বলেন, শুক্রবার উৎসবমুখর পরিবেশে সারাদেশে সনাতন ধর্মাবলম্বীদের জন্মাষ্টমী উদযাপন করবে। এ উপলক্ষে পুলিশের বাড়তি সতর্কতার পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।
তিনি বলেন, জন্মাষ্টমী উদযাপনে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। তবে, বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।