কম দামে পণ্য নিশ্চিতে টিসিবির কন্ট্রোল সেল গঠন

নিজস্ব প্রতিবেদকঃ সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের ( টিসিবি) প্রধান কার্যালয়ে কন্ট্রোল সেল খোলা হয়েছে। একই সঙ্গে আরও ১৬টি প্রতিষ্ঠানকে ডিলার  হিসেবে নিয়োগ দিয়েছে রাষ্ট্রীয় এ সংস্থাটি। এছাড়া দেশব্যাপী ডিলার বরাদ্দের মাধ্যমে পণ্য বিক্রি করছে টিসিবি।
বুধবার (২৫ মার্চ) টিসিবি’র পৃথক পৃথক দু’টি অফিস আদেশে এ তথ্য জানানো হয়।
টিসিবির আদেশে বলা হয়েছে, ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব অফিস আদালত বন্ধ থাকলেও দৈনন্দিন পণ্য সরবরাহ নিশ্চিত কল্পে সরকার টিসিবি’র সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছেন। মাঠ পর্যায়ে পণ্য বিক্রির কার্যাবলী সুষ্ঠুভাবে তদারকী করার জন্য প্রধান কার্যালয়ে একটি কান্ট্রোল সেল খোলা হয়েছে। টিসির প্রধান কার্যালয়ের বেশকিছু কর্মকর্তা-কর্মচারীকে নিত্যদিনের কার্যাদি সম্পাদনের পাশাপশি কন্ট্রোল সেলের জন্য অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এসব কর্মকর্তারা উপ-সচিব মো. জসিম উদ্দিনের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন।
এদিকে কম মূল্যে খোলা বাজারে টিসিবি’র পণ্য বিক্রি সম্প্রসারণ করার জন্য জরুরি ভিত্তিতে বুধবার (২৫ মার্চ) আরো ১৬ ডিলার নিয়োগ দিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান টিসিবি। এর আগে গত ১৯ মার্চ ৪৫ ডিলার নিয়োগ দেওয়া হয়।
সূত্র জানায়, ইতোমধ্যে ৩৫০ জন ডিলারের মাধ্যমে ঢাকাসহ সারা দেশে বেশ কিছু পণ্য বিক্রি করছে টিসিবি। শিগগির নতুন নিয়োগ পাওয়া ৪৫ ও ১৬ ডিলার আসন্ন রমজান ও করোনা ভাইরাস কালীন সময়ে সংকট মোকাবিলায় পণ্য নিয়ে মাঠে নামবে।
গত ১৭ মার্চ থেকে ঢাকা মহানগরীতে ৫০টি, চট্টগ্রাম মহানগরীতে ১৬টি, অন্যান্য ৬টি বিভাগীয় শহরে প্রতিটিতে ১০টি করে ৬০টি এবং অবশিষ্ট ৫৬টি জেলা শহরে প্রতিটিতে চারটি করে ২২৪টি সর্বমোট ৩৫০ জন ডিলারের নিজস্ব ভ্রাম্যমাণ ট্রাকে ১৭ থেকে ৩১ মার্চ পর্যন্ত (শুক্র ও শনিবার ব্যতীত) টিসিবির পণ্য বিক্রয়ের কার্যক্রম চলমান রয়েছে। এ কার্যক্রমের আওতায় প্রতিজন ভোক্তা ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৮০ টাকা প্রতি লিটার দরে সর্বোচ্চ ৫ লিটার সয়াবিন তেল, ৫০ টাকা কেজি দরে সর্বোচ্চ ২ কেজি মশুর ডাল এবং ৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করবে। প্রতিদিন সকাল ১০ থেকে বিকেল ৬টা পর্যন্ত এ কার্যক্রম চলছে।
ঢাকা শহরে ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রয়ের সম্ভাব্য স্থানগুলো হলো- সচিবালয় গেট, যাত্রাবাড়ী বাজার, ইত্তেফাক মোড়, শান্তিনগর বাজার, শাহজাহানপুর বাজার, খামারবাড়ী ফার্মগেট, মিরপুর-১৪ কচুক্ষেত, মিরপুর-১ মাজার রোড, শ্যামলী মোড়/ন্যাম গার্ডেন, উত্তরা আব্দুল্লাহপুর, ভিকারুন্নেসা ১০নং গেট/ইস্টার্ন হাউজিং গেট, বেগুনবাড়ী, মতিঝিল সরকারি কলোনি, ভাষানটেক বাজার, মধ্য বাড্ডা, পলাশী/ছাপড়া মসজিদ, জিগাতলা/ধানমন্ডি সরকারি কলোনি, রামপুরা বাজার, মাদারটেক/নন্দীপাড়া/কৃষি ব্যাংকের সামনে, আদাবর বা মনসুরাবাদ, বাংলা কলেজ, শাহ সাহেব মাঠ আজিমপুর বটতলা, আশকোনা হাজী ক্যাম্প, বাসাবো বাজার, আজমপুর, ডিসি অফিস, সাতারকুল, বাংলাদেশ ব্যাংক, মিরপুর-২/১২ , মাতুয়াল/সিদ্ধিরগঞ্জ, ইসিবি/কালসি, গাবতলী/টেকনিক্যাল, কাপ্তান বাজার, সোয়ারীঘাট/নবাবগঞ্জ সেকশন, বনশ্রী বাজার, কলমিলতা বাজার, কারওয়ান বাজার, দিলকুশা, মেরাদিয়া বাজার, নিপ্পন বটতলা, খিলগাঁও তালতলা, মুগদা, নিউমার্কেট, টঙ্গী বাজার, শনির আখড়া, বছিলা, কামরাঙ্গীর চর লোহার পুল, সারুলিয়া বাজার, গঙ্গী বাজার, ৬০ ফিট ভাঙ্গা মসজিদ, গুপিবাগ খোকন কমিউনিটি সেন্টার, গুলশান ভাটারা বাজার, সাভার বাজার, আনন্দ সিনেমা হল, মগ বাজার ফরচুন মার্কেট, হাতিরপুল বাজার, মালিবাগ বাজার, উত্তর বাড্ডা বাজার ও খিলক্ষেত বাজার।