করোনাঃসমাজকল্যাণ মন্ত্রণালয়ের ২৩ কোটি টাকার কার্যক্রম

নিজস্ব প্রতিবেদকঃ করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সারাদেশে ১ হাজার ১৯২টি ইউনিট অফিসে ২২ কোটি ৯৬ লাখ টাকার কার্যক্রম হাতে নিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। একই সঙ্গে ঢাকা জেলায় প্রায় ৩ কোটি টাকাসহ জনসংখ্যা ও দারিদ্রতার হার বিবেচনায় প্রতি জেলায় ২০ লাখ থেকে ৪০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়া জেলা পর্যায়ে সমাজসেবা অধিদফতর থেকে বিশেষ অনুদান হিসেবে ৩ কোটি টাকা বিতরণের উদ্যোগ প্রক্রিয়াধীন রয়েছে। এ অর্থের মাধ্যমে দেশের দুঃস্থ, অসহায়, প্রতিবন্ধী ব্যক্তি,পথশিশুদের অগ্রাধিকার ভিত্তিতে খাদ্য ও চিকিৎসা সহায়তা দেওয়ার কাজও চলমান।

রোববার (৫ এপ্রিল) সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৮ মার্চ থেকে দেশের দুঃস্থ, অসহায়, প্রতিবন্ধী, হিজড়া জনগোষ্ঠিসহ কর্মহীন শ্রমিকদের পাশে দাঁড়াতে সমাজকল্যাণ মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে বাড়িতে অবস্থানের ঘোষণায় কর্মহীন হয়ে পড়া ঢাকা শহরের ৫শ’ পরিবারকে প্রতিদিন ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ, আধা লিটার সয়াবিন তেল ও একটি করে সাবান দেওয়া হচ্ছে। গত ৩ এপ্রিল পর্যন্ত ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সমাজসেবা অধিদফতরের উদ্যোগে ৩ হাজার ৮৪টি দুঃস্থ ও কর্মহীন পরিবারের মধ্যে খাদ্য ও নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া বিভিন্ন হাসপাতালের রোগী কল্যাণ সমিতি, জেলা সমাজকল্যাণ পরিষদ, প্রাকৃতিক ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, ভিক্ষাবৃত্তি নিরসন, উপজেলা সমাজকল্যাণ পরিষদের জন্য কর্মসূচি রয়েছে।

‘ঢাকা শহরের ভবঘুরে ও বাস্তুহীন মানুষদের করোনার ঝুঁকি হ্রাস ও আবাসন সহায়তা দানের লক্ষ্যে সমাজসেবা অধিদফতর গৃহহীনদের সরকারি আশ্রয় কেন্দ্রে স্থানান্তরের কার্যক্রম শুরু করেছে। ৩ এপ্রিল ১৯ জন গৃহহীনকে মিরপুরের সরকারি আশ্রয়কেন্দ্র স্থানান্তর করা হয়েছে। জনসমাগম পরিহারের লক্ষ্যে দেশব্যাপী চলমান উন্মুক্ত পদ্ধতিতে বয়স্কভাতা, বিধবা ও স্বামীনিগৃহিতা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধীভাতার নতুন সুবিধাভোগী বাছাই কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। এছাড়া নির্দিষ্ট দিনে ব্যাংক থেকে ভাতার অর্থ গ্রহণের কারণে প্রচুর জনসমাগম এড়াতে সব তফসিলি ব্যাংক কর্তৃপক্ষকে সপ্তাহে তিন বা ততোধিক দিন ভাতার অর্থ প্রদানের জন্য অনুরোধ করা হয়েছে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এদিকে ইউনিসেফ বাংলাদেশ’র কারিগরী ও আর্থিক সহযোগীতায় সমাজসেবা অধিদফতর কর্তৃক পরিচালিত রোহিঙ্গা শিশু সুরক্ষার কার্যক্রম অব্যাহত রয়েছে। এপ্রিল মাসে সুবিধাবঞ্চিত ও এতিম ৪ হাজার ২১০ রোহিঙ্গাশিশুর প্রতিপালনকারী ৩ হাজার ৪২ জন কেয়ার-গিভারকে জনপ্রতি মাসিক ২ হাজার টাকা হিসেবে ফেব্রুয়ারি ও মার্চ মাসের জন্য ৪ হাজার করে প্রায় ১ কোটি ২২ লাখ টাকা বিতরণ করা হবে। সরকারি শিশু পরিবার, ছোটমণি নিবাস, শেখ রাসেল দুঃস্থ শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র, দুঃস্থ শিশুদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র, সরকারি আশ্রয় কেন্দ্র, শান্তি নিবাসের এতিম ও দুঃস্থ, প্রতিবন্ধী ও বয়স্ক নিবাসীদের প্রতিষ্ঠানে করোনা সংক্রমণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

করোনা মোকাবিলায় শিশুসুরক্ষামূলক কার্যক্রম বাস্তবায়নে ইউনিসেফ বাংলাদেশ ইতোমধ্যে সমাজকর্মীদের ব্যক্তিগত সুরক্ষায় ১০০ পিপিই গাউন, ২৫০টি ভাইরাস প্রতিরোধী চশমা, ৫০০ ভাইরাস প্রতিরোধী হ্যান্ডগ্লভস্ ও ২৫০টি ফন্টেয়ার মাস্ক সরবরাহ করেছে। এসব উপকরণ মাঠ পর্যায়ে হাসপাতাল সমাজসেবা কার্যালয়ে রোগীসেবায় কর্মরত সমাজকর্মী, খাদ্যসহায়তা প্রদানকারী সমাজকর্মী, পরিবহন সহায়তাকারী, শিশুসুরক্ষায় নিয়োজিত সমাজকর্মীদের মধ্যে বিতরণ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।