করোনাকালে সোয়া ৬ কোটি মানুষ পেয়েছে সরকারের ত্রাণ সহায়তা

বিশেষ প্রতিবেদকঃকরোনা ভাইরাসে সারা বিশ্বে এক মহামারি আকার ধারন করেছে। বাংলাদেশেও এর বিপরীত নয়। করোনা ভাইরাসের এই মুহুর্তে দুর্যোগে সারাদেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে বাংলাদেশে সরকার। এ পর্যন্ত সারাদেশে প্রায় দেড় কোটি পরিবারের সোয়া ছয় কোটি মানুষকে ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে।

৬৪ জেলা প্রশাসন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১ জুন পর্যন্ত সারাদেশে চাল বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় এক লাখ ৯২ হাজার মেট্রিক টন। এতে উপকারভোগী পরিবার সংখ্যা ১ কোটি ৪১ লাখ ১৮ হাজার ৪৮৮টি এবং উপকারভোগী লোকসংখ্যা ৬ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৪০৯ জন।

বাংলাদেশে সরকার নগদ বরাদ্দ দিয়েছে প্রায় ১১০ কোটি টাকা। এর মধ্যে নগদ বরাদ্দ দেওয়া হয়েছে ৮৬ কোটি ৪৩ লাখ ৭২ হাজার টাকা এবং বিতরণ করা হয়েছে প্রায় ৭৫ কোটি ৭১ লাখ ১৮ হাজার টাকা। এতে উপকারভোগীর পরিবার সংখ্যা ৮৪ লাখ ৭ হাজার ১০৭টি এবং উপকারভোগী লোক সংখ্যা ৩ কোটি ৭৬ লাখ ১৫ হাজার ৭৯ জন।

শিশুখাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ ২৩ কোটি ৯৪ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে প্রায় ১৯ কোটি ৩১ লাখ ৫৩ হাজার টাকা। এতে উপকারভোগী পরিবার সংখ্যা ৬ লাখ ১০ হাজার ২৫১টি এবং লোক সংখ্যা ১২ লাখ ৮৪ হাজার ২০০ জন।