করোনার তোয়াক্কা করছেন না মিরপুরের বিহারিরা

ঢাকা: স্বাস্থ্য অধিদপ্তর যে হিসাব দিচ্ছে, তাতে দেখা যাচ্ছে রাজধানীতেই সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। আতঙ্ক ছড়িয়ে পড়েছে ঢাকাবাসীর মধ্যে। এরইমধ্যে নগরীর ৫২টি এলাকা লকডাউন করা হয়েছে। সৃষ্টি হচ্ছে বড় ধরনের আশঙ্কা।
তবে এই সঙ্কটময় পরিস্থিতির মধ্যেও এক শ্রেণির মানুষ জীবনাচরণে কোনো পরিবর্তন আনতে চাচ্ছেন না। করোনা সংক্রমণ রোধে বাড়িতে থাকতে বলা হলেও তারা অকারণে বাইরে ঘোরাফেরা করছেন। নিজের নিরাপত্তার কথাও ভাবছেন না।
রাজধানীর যেসব এলাকা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে, সেগুলোর মধ্যে অন্যতম মিরপুর। কিন্তু সেখানকার বিহারি ক্যাম্পের কেউই মেনে চলছেন না সামাজিক দূরত্ব। তাদের চালচলনে মনে হচ্ছে, তারা যেন করোনা ভারাইসের কোনো তোয়াক্কাই করছেন না।
মঙ্গলবার (০৭ এপ্রিল) মিরপুর ১১ নম্বরের রহমত ক্যাম্প, রাবেতা ক্যাম্প ও মিল্লাত ক্যাম্প ঘুরে এমন চিত্র পাওয়া গেছে।বিহারি ক্যাম্পের কেউই মেনে চলছেন না সামাজিক দূরত্ব। ছবি: রাজীন চৌধুরীক্যাম্পে গিয়ে দেখা যায়, বাসিন্দারা রাস্তার ওপর দাঁড়িয়ে হাসি ঠাট্টা আড্ডায় মেতে আছেন। সামাজিক দূরত্ব মেনে চলার কোনো ইচ্ছাই তাদের মধ্যে নেই। পুলিশ এলে তারা বিভিন্ন গলিতে ঢুকে পড়ে, পুলিশ চলে গেলে আবার জড়ো হয় সড়কে। এছাড়া ক্যাম্পের ভেতরে লুকিয়ে বেশকিছু চায়ের দোকান খোলা রাখতেও দেখা গেছে।
রহমত ক্যাম্পের বাসিন্দা মো. জসিম বলেন, বিকাল হয়েছে তাই বাসা থেকে বের হলাম। আমাদের এলাকার একজন মুরুব্বি মারা গেছেন তার জানাজায় গিয়েছিলাম। এ জন্য বাসা থেকে বের হয়েছি। এমনি প্রতিদিনই বিকেলবেলা বাইরে আসি। কতক্ষণ আর বাসায় বসে থাকা যায়। একটু হাঁটাচলা করার জন্য আসি।
রাবেতা ক্যাম্পের বাসিন্দা মো.  কাল্লু বলেন, আমার বাসা রাস্তার পাশে। আমিতো হাঁটাচলা করতে পারি না। আমার শরীরের বাঁ পাশ প্যারালাইজড। এই কারণে বিকেল হলেই রাস্তার ওপরে এসে বসে থাকি। করোনা নিয়ে তেমন ভয় হয় না! আল্লাহ আমাদের রক্ষা করবেন।
ব্লক-বি মিরপুর ১১ নম্বরের লকডাউন হওয়া তিনটি বাড়ির পাশের ৬০ নম্বর বাড়ির বাসিন্দা মীর রাশেদুল ইসলাম বলেন, শনিবার ৪৮ নম্বর বাড়ির বাড়িওয়ালা (৬৮) করোনায় আক্রান্ত হয়ে মারা যান। এরপর এখানে আরও দুটি (৪৬ ও ৫০) বাড়ি লকডাউন করা হয়। এই আশপাশ এলাকার বিহারী ক্যাম্পে বাসিন্দারা কোনো কথাই শোনো না। কোনো বাধাই মানছে না। পুলিশ এলেই এরা দৌড়ে পালিয়ে ক্যাম্পের গলির ভিতরে চলে যায়। পুলিশের গাড়ি চলে গেলে আবার রাস্তায় এসে দাঁড়িয়ে আড্ডা মারতে শুরু করে। এদের মধ্য থেকে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে খুব দ্রুত এই ভাইরাস ছড়িয়ে পড়বে। এরা (বিহারীরা) কোনোভাবে কোনো কিছু বুঝতে চাইছে না। কোনো কিছু মানছে না।বিহারি ক্যাম্পের কেউই মেনে চলছেন না সামাজিক দূরত্ব। ছবি: রাজীন চৌধুরীঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুর রউফ নান্নু বলেন, এদেরকে বহুবার বুঝিয়ে বলেছি বাসা থেকে বের না হতে। বিহারিরা কারো কথা শুনছে না। বললেই হাসে।
তিনি বলেন, ওদেরকে যদি মাইর দেই ওরা আমার বিরুদ্ধে মানববন্ধনে দাঁড়াবে। বলবে, ‘নান্নু কমিশনার হামকো মারিছ’। এদেরকে কী করব? যদি আর্মি দিয়ে এদের একটু নিয়ন্ত্রণ করা যায়।
পল্লবী থানার এসআই মো. জাহাঙ্গীর বলেন, মিরপুরে বহু ক্যাম্প আছে। সব ক্যাম্প টহল দেওয়া সম্ভব নয়। মিরপুর ১১ নম্বরের রাবেতা রহমত ও মিল্লাত ক্যাম্পে প্রতিদিন ৯ থেকে ১০ বার করে রাউন্ড দিচ্ছি। প্রতিবারই তাদেরকে রাস্তা থেকে সরিয়ে দিচ্ছি। আমরা চলে যাওয়ার পরে তারা আবার রাস্তায় এসে জড়ো হচ্ছে। কতবার সরিয়ে দেওয়া যায়, কতবার তাদেরকে বলা যায়?
করোনা বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশেও বসিয়েছে থাবা। গত এক মাসে দেশে আক্রান্ত হয়েছেন ২১৮ জন। মারা গেছেন ২০ জন। মার্চ মাসের ৮ তারিখ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হলেও গত কয়েকদিনে আক্রান্তের সংখ্যা হঠাৎ বেড়ে গেছে।
বিশেষজ্ঞরা বলছেন, এপ্রিল মাসেই করোনার ভয়াবহ আঘাত আসতে পারে। এজন্য সবাইকে সতর্ক থাকতে হবে। চীনের উহান শহর থেকে এই ভাইরাসের সংক্রমণ শুরু হলেও এখন তা ছড়িয়ে গেছে দুই শতাধিক দেশে। বিশ্বব্যাপী মারা গেছে ৮০ হাজারের বেশি মানুষ। বর্তমানে আক্রান্তের সংখ্যা ১৪ লাখ পেরিয়ে গেছে।