করোনা আতঙ্কে নেপালে পর্যটন ভিসা স্থগিত , বন্ধ মাউন্ট এভারেস্ট

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সংক্রমণের (কোভিড-১৯) পরিপ্রেক্ষিতে নেপাল সরকার দেশটিতে সব ধরনের পর্যটন ভিসা সাময়িকভাবে স্থগিত করছে। পাশাপাশি হিমালয়ের  সহ সব পাহাড়ের চূড়ায় আরোহন বন্ধ করে দেওয়া হয়েছে।
শুক্রবার (১৩ মার্চ) নেপালের সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তার বরাত দিয়ে নেপালের সংবাদপত্র দ্যা কাঠমান্ডু পোস্ট জানায়, নেপালে আগামী ১৪ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সবধরনের পর্যটন ভিসা স্থগিতের সিদ্ধান্ত হয়েছে।
বৃহস্পতিবার (১২ মার্চ) উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী ঈশ্বর পোখরেলের সভাপতিত্বে এক বিশেষ সমন্বয় কমিটি এ সিদ্ধান্ত নেয় বলে জানান ওই কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, সরকারি ও কূটনৈতিক সফরের জন্য ভিসা অবশ্য এ স্থগিতাদেশের বাইরে থাকবে।
এছাড়া কমিটির বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়, সড়কপথে ভারত থেকে আসা পর্যটকদের জন্য সীমান্তও বন্ধ থাকবে। তবে স্কুল-কলেজ বন্ধ করার কোনো সিদ্ধান্ত হয়নি। তবে জরুরি প্রয়োজনে যদি কোনো বিদেশি নেপালে আসতে চান, তবে তাকে করোনা ভাইরাসমুক্ত থাকার মেডিক্যাল সার্টিফিকেট দেখাতে হবে জানান ওই কর্মকর্তা।
এদিকে শুক্রবার আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের কাছে এক সাক্ষাতকারে নেপালের পর্যটনমন্ত্রী যোগেশ ভট্টরায় জানান, করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে মার্চ থেকে মে পর্যন্ত নেপালের সব পাহাড়ের চূড়ায় আরোহন বন্ধ থাকবে। তিনি বলেন, করোনা থেকে সতর্ক থাকতেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে।
নেপালে এ পর্যন্ত মাত্র একজন করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছিলেন। উচ্চশিক্ষার জন্য চীনে যাওয়া এ শিক্ষার্থী এখন সুস্থ আছেন।
নেপাল ও চীনের সীমান্তে অবস্থিত হিমালয়ের মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহন সাম্প্রতিক সময়ে এ নিয়ে দ্বিতীয় বারের মতো বন্ধ করা হলো। আট হাজার আট’শ ৫০ মিটার (২৯ হাজার ৩৫ ফুট) উচ্চতার বিশ্বের সর্বোচ্চ এ চূড়াটিতে আরোহন এর আগে ২০১৫ সালের এপ্রিলে এক ভয়াবহ ভূমিকম্পের পর বন্ধ করা হয়।