করোনা ভাইরাস প্রতিরোধে সিটি করপোরেশন-পৌরসভা-উপজেলায় ৩৩ কোটি টাকার বরাদ্দ

নিজস্ব প্রতিবেদকঃ করোনা ভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের জন্য ৩৩ কোটি টাকার বিশেষ বরাদ্দ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

বুধবার (২৫ মার্চ) স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে তার নিজ কক্ষে করোনা ভাইরাস প্রতিরোধ বিষয়ক এক পর্যালোচনা সভা শেষে এ তথ্য জানানো হয়।

সভায় উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্ত্তী, অতিরিক্ত সচিব অমিতাভ সরকার ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা।

মন্ত্রণালয়রে জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হাসান জানান, দেশের ১২টি সিটি করপোরেশনে করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলা, মশক নিধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পাদনের জন্য মোট ১৮ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়া ৩২৮টি পৌরসভায় জীবানুনাশক ও সুরক্ষা সামগ্রী কেনার উদ্দেশ্যে মোট ৯ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

অন্যদিকে সব ইউনিয়ন পর্যায়ে করোনা ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৪৯২টি উপজেলা পরিষদের মাধ্যমে ৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়।

এদিকে করোনা প্রতিরোধের অংশ হিসেবে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিটি বিভাগীয় শহরে ৮টি, জেলা শহরে ৫টি এবং প্রতিটি উপজেলায় ১টি করে হাত ধোয়ার স্থাপনা নির্মাণ করছে।

ইউনিসেফ’র সঙ্গে সভার পরিপ্রেক্ষিতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে প্রতি জেলায় ব্লিচিং পাউডার কেনা বাবদ ৫০ হাজার টাকা, নলকূপের খুচরা যন্ত্রাংশ বাবদ ৩০ হাজার টাকা এবং সাবান কেনা বাবদ ২০ হাজার টাকা অর্থাৎ জেলা প্রতি ১ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে।

গ্রামিণ পানি সরবরাহ ব্যবস্থা সচল রাখার জন্য প্রতি উপজেলায় নলকূপের খুচরা যন্ত্রাংশ কেনা বাবদ ৩০ হাজার টাকা, ব্লিচিং পাউডার বাবদ ২০ হাজার টাকা এবং সাবান কেনা বাবদ ৫ হাজার টাকা অর্থাৎ উপজেলা প্রতি ৫৫ হাজার টাকার অনুদান দেওয়া হয়েছে।

অন্যদিকে বিশ্বব্যাংক জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে হ্যান্ডওয়াশিং বেসিনে ব্যবহারের জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজার কেনা বাবদ ২ কোটি টাকা অনুদান দিয়েছে।