করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ

ইসলাম ডেস্কঃ করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে সৌদি আরবের মক্কা ও মদিনা শহরে অনির্দিষ্ট কালের জন্য কারফিউ জারি করা হয়েছে।
বৃহস্পতিবার (২ এপ্রিল) এক রাজডিক্রিতে এ কারফিউ জারি করা হয়। মধ্যপ্রাচ্য বিষয়ক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিডল ইস্ট আই’ থেকে এ তথ্য জানা যায়।
সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়, মক্কা ও মদিনায় সর্বাত্মক কারফিউ জারি করা হয়েছে। দিনের পুরোটা সময় এ কারফিউ বলবৎ থাকবে। তবে সকাল ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত জরুরি চিকিৎসা ও খাবার সংগ্রহের জন্য শহরের প্রাপ্তবয়স্ক বাসিন্দাদের ঘর থেকে বের হওয়ার অনুমতি দেবে কর্তৃপক্ষ। একই সঙ্গে অতি জরুরি সেবায় নিয়োজিত সংস্থাগুলো কারফিউ’র আওতামুক্ত থাকবে।
রাজডিক্রিতে আরও বলা হয়ে, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত এ কারফিউ বলবৎ থাকবে। কারফিউ চলাকালে মক্কা ও মদিনায় সব ধরনের বাণিজ্যিক কর্মকাণ্ড নিষিদ্ধ থাকবে।
এর আগে গত ২৫ মার্চ সৌদি আরবে লকডাউন জারি করা হয়। মক্কা ও মদিনার সব মসজিদেও এ লকডাউন কার্যকর। স্থগির করা হয় মসজিদে জামায়াতে নামাজ আদায় ও ওমরাহ পালন। স্কুল ও বিশ্ববিদ্যালয়ও বন্ধ ঘোষণা করা হয়।
এদিকে করোনা ভাইরাস পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত বিশ্বের সব দেশের মুসলিমদের হজের ব্যাপারে সিদ্ধান্ত না নেওয়া এবং এ সংক্রান্ত কোনো চুক্তিতে না যাওয়ার পরামর্শ দিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন।