কিউলেক্স ও এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির মতবিনিময় সভা অনুষ্ঠিত

এস,এম,মনির হোসেন জীবন : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) কিউলেক্স ও এডিস মশা নিয়ন্ত্রণে কেন্দ্রীয় মতবিনিময় সভা আজ রোববার সকাল ১০টায় রাজধানীর গুলশানস্থ নগর ভবনে অনুষ্ঠিত হয়। এসময় মতবিনিময় সভায় ডিএনসিসির মশক নিধন কার্যক্রম নিয়ে ডা. মাহমুদা আলী এবং স্বাস্থ্য অধিদপ্তরের কার্যক্রম নিয়ে ডা. আফসানা আলমগীর খান দুটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল হাই এর সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, কীটতত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদা সাবরিনা ফ্লোরা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কবিরুল বাশার প্রমুখ।

এছাড়া সভায় ডিএনসিসি ওয়ার্ড কাউন্সিলর মোঃ শফি উল্লাহ, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, কীটতত্ববিদ ডা. সাইফুর রহমান, যমুনা টেলিভিশনের সিনিয়র সাংবাদিক শওকত মঞ্জুর শান্ত, বিভিন্ন সোসাইটির নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, সিভিল এভিয়েশনের প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।  সভাপতির বক্তব্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল হাই বলেন, ডেঙ্গু প্রতিরোধে যথেষ্ট প্রচার করা হয়েছে। জনগণ এখন জানে কেনো ডেঙ্গু হয়, কীভাবে প্রতিরোধ করতে হয়। এরপরও যদি কেউ সচেতন না হন, তাকে আইন অনুযায়ী জেল-জরিমানা করা হবে।

তিনি হুশিয়ারী দিয়ে বলেন, এখন থেকে ভালোবাসা দেওয়ার দিন শেষ, প্রয়োজনে আইন প্রয়োগ করে ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখা হবে।  ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন বলেন, মশক নিয়ন্ত্রণে ইতিমধ্যে ডিএনসিসির রিসোর্স বাড়ানো হয়েছে। এছাড়া সার্বক্ষণিক কীটতত্ববিদদের কাছ থেকে পরামর্শ নিয়ে সে অনুযায়ী কার্যক্রম চালানো হচ্ছে। কিউলেক্স মশা নির্মূলে গবেষণা করে সম্ভাব্য প্রজননখেত্র (হটস্পট) চিহ্নিত করে সেগুলো ধ্বংস করা হয়েছে।

মতবিনিময়কালে বক্তারা বলেন, ডেঙ্গুর কারণে গত বছর আমরা অনেক ‘সাফার’ করেছি, আবার আমরাই সম্মিলিতভাবে প্রতিরোধ করেছি। মশার বংশবিস্তার নিয়ন্ত্রণের পাশাপাশি আধুনিক ও কার্যকরী বর্জ্য ব্যবস্থাপনার দিকে মনোযোগী হতে হবে বলে বক্তারা ভিন্ন মত প্রকাশ করেন।

বক্তারা আরও বলেন, শুধু ফগিং করে কাজ হবে না, ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্ট (আইভিএম) করতে হবে। গতবছরের বিভিন্ন ঘটনা থেকে শিক্ষা নিয়ে আমাদের এগুতে হবে। দেশে মশার বিভিন্ন ‘রিপিল্যান্ট’ প্রস্তুত করতে হবে, যাতে অন্য কোন দেশের প্রতি আমাদের নির্ভর করে না থাকতে হয় সেদিকে নজর দিতে হবে।