কুকুর মারলে সোনার কয়েন পুরস্কার

ডেস্ক রিপোর্ট :
রাস্তার কুকুরের কারণে অতিষ্ঠ ভারতের কেরালার মানুষ। আর তা এতটাই যে, কেরালার একটি সংগঠন কুকুর মারার জন্য এ বার সোনার কয়েন পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে ।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ঘটনার সূত্রপাত মাস চারেক আগে। ওই রাজ্যে রাস্তার কুকুরের কামড়ে চার মাসে চার জনের মৃত্যু হয়। আহতের সংখ্যা ৭০০ ছাড়ায় । এর মধ্যে প্রায় ২০০ জনই শিশু। গত সপ্তাহেই নব্বই বছরের এক বৃদ্ধের উপর নৃশংস হামলা চালায় এক দল রাস্তার কুকুর। শেষাবধি মৃত্যু হয় ওই বৃদ্ধের। সাধারণ মানুষ তার পর থেকেই ক্ষোভে ফেটে পড়েন।

এরই পরিপ্রেক্ষিতে কেরালার সেন্ট স্টিফেন্স কলেজের প্রাক্তনদের সংগঠন কুকুর মারার জন্য সোনার কয়েন পুরস্কার ঘোষণা করে। অবশ্য সংগঠনটি এর আগে কুকুর মারার জন্য ভর্তুকি দেওয়া এয়ারগান বিক্রির কথাও ঘোষণা করেছিল ।

আসলে রাস্তার হিংস্র কুকুর মারতে সরকারি স্তরে কিছুই করা হচ্ছে না বলে অভিযোগ করেছেন সংগঠনের । তাই তারা এ বার ঘোষণা করেছেন, যে যে এলাকায় সব চেয়ে বেশি সংখ্যক কুকুর মারা হবে, সেখানকার পুরপ্রধান বা পঞ্চায়েত প্রধানদের হাতে তুলে দেওয়া হবে সোনার কয়েন।

তবে এটাই প্রথম বার নয়। এর আগেও রাস্তার আক্রমণকারী কুকুরদের মারলে মোটা টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিল ওই সংগঠনটি। কিন্তু পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ায় এখন সোনার উপর ভরসা রাখছে তারা।

তারা জানিয়েছেন, কোথায় দিনে ক’টা করে কুকুর মারা হচ্ছে, খাতায়-কলমে তার হিসেব রাখা হবে। তালিকায় শীর্ষে থাকা এলাকার প্রশাসনিক প্রধানের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

তবে এ ভাবে প্রাণী হত্যা করে সোনা দেওয়ার ঘোষণায় ক্ষিপ্ত পশুপ্রেমী সংগঠনগুলি। তাদের বক্তব্য, সরকারের উচিত কুকুরদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা। এ ভাবে মেরে ফেলাটা কোনও সমস্যার সমাধান হতে পারে না।