কৃষকদের বিক্ষোভ সমাবেশ মুক্ত বাণিজ্য বন্ধের দাবিতে

অর্থণৈতিক প্রতিবেদনঃ মুক্ত বাণিজ্য বন্ধ ও খাদ্যের সার্বভৌমত্ব রক্ষার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন ও জাতীয় কৃষাণী শ্রমিক সমিতি।
মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে কৃষক শ্রমিক এবং নারী কৃষকদের এই দুটি জাতীয় সংগঠন সমাবেশটির আয়োজন করে।

কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন ও জাতীয় কৃষাণী শ্রমিক সমিতির ঢাকা অফিস থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন ও জাতীয় কৃষাণী শ্রমিক সমিতি আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, ২০০৩ সালে মেক্সিকোর ক্যানকুনে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সভাস্থলের বাইরে দক্ষিণ কোরিয়ার কৃষক নেতা লি কিউং হে আত্মহুতি দেন। ওই বছরের ১০ সেপ্টেম্বরে যখন তিনি এই করুন কাজটি করেছিলেন, তখন তার গলায় একটি ব্যানার ছিল, যার মধ্যে লেখা ছিল ‘ডব্লিউটিও কিলস ফারমার্স’।
তিনি নিজের আত্মত্যাগের মাধ্যমে বিশ্বব্যাপী কৃষক ও কৃষির ওপর নির্ভরশীল গ্রামীণ মানুষের দাবি প্রতিধ্বনিত করেছিলেন। আর তা হলো কৃষিকে ডাব্লিউটিও-এর মুক্ত বাণিজ্য আলোচনার বাইরে রাখতে হবে। লি কিউং দক্ষিণ কোরিয়ার গ্রামাঞ্চলের একজন স্বনির্ভর ধান চাষি ছিলেন, কিন্তু ডব্লিউটিও’র মাধ্যমে মুক্ত বাণিজ্য চুক্তির কারণে সস্তায় চাল এবং মাংস আমদানি হওয়ায় সব হারিয়েছেন তিনি।
লি কিউং এর আত্মহুতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কৃষকদের আন্তর্জাতিক সংগঠন লা ভিয়া ক্যাম্পেসিনা প্রতিবছর ডব্লিউটিও এবং মুক্ত বাণিজ্য চুক্তির বিরুদ্ধে ১০ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সংগ্রাম দিবস হিসেবে পালন করে।

সমাবেশে বক্তারা গ্রামীণ এলাকায় কর্মরত কৃষক এবং অন্যান্য ব্যক্তিদের অধিকার সম্পর্কিত জাতিসংঘের ঘোষণা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি দাবি জানান। তারা বলেন, যেহেতু বাংলাদেশ সরকার নীতিগতভাবে মেনে নিয়ে এই ঘোষণাপত্রে স্বাক্ষর করেছে, তাই জাতিসংঘের এই ঘোষণা বাস্তবায়নের দায়িত্বও তাদের।
বক্তারা এও বলেন, ষাটের দশক পর্যন্ত একজন কৃষকের লবণ আর ঘরে আলো জ্বালানোর জন্য কেরোসিন ছাড়া আর কিছু বাজার থেকে কিনতে হতো না। কিন্তু সবুজ বিপ্লবের নামে মাত্রাতিরিক্ত কীটনাশক ও রাসায়নিক সার ব্যবহার করে আমাদের কৃষি, প্রাকৃতিক মৎস্য ও জীববৈচিত্র সব ধ্বংশের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। তাই আমাদের বিশ্ব বাণিজ্য সংস্থা ও মুক্ত বাণিজ্য চুক্তিগুলো প্রত্যাখ্যান করে কৃষকের নেতৃত্বে বিকল্প কিছুর জন্য ঐক্যবদ্ধ হতে হবে।
বিক্ষোভ সমাবেশ শেষে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মামুন হোসেন, নুরজাহান বেগম, গোলাম সরোয়ার প্রমুখ।