কৃষকদের সমস্যা দূর করার দাবি দুদুর

কৃষকদের সমস্যা
জ্যেষ্ঠ প্রতিবেদকঃ কৃষকদের সমস্যা দূর করার দাবি করলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু। বন্যাকবলিত এলাকার কৃষকের ঋণ ও সুদ মওকুফ করার দাবি দুদু। কৃষি ব্যাংক ও সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, বিবেক থাকলে কৃষকদের পাশে দাঁড়ান, তাদের সমস্যা সমাধান করুন।
মঙ্গলবার (৬ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে কৃষক দলের উদ্যোগে বন্যাকবলিত কৃষকের ঋণ মওকুফের দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এ কথা বলে।
তিনি বলেন, কিছুদিন আগে শেয়ারবাজার থেকে ২৭ হাজার কোটি টাকা নাই হয়ে গেল, একটা মামলাও হয়নি। আর অসহায় কৃষকদের শুধুমাত্র দুই- তিন হাজার টাকার জন্য মামলা হচ্ছে, বেঁধে নিয়ে যাওয়া হচ্ছে। আমি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ করি। অনতিবিলম্বে কৃষকদের ঋণ ও সুদ মওকুফ করা হোক।
দুদু বলেন, ভালো কাজ করতে চাইলে বেগম খালেদা জিয়ার কাছে শিক্ষা নিন। তিনি ক্ষমতায় আসার আগে কথা দিয়েছিলেন কৃষকদের সাহায্য করবেন। কৃষকদের পাশে দাঁড়াবেন। কৃষকদের ঋণ মুওকুফ করবেন। তিনি তা করেছিলেন। হাজার হাজার কৃষকের ঋণ মওকুফ করেছিলেন। মানুষ বন্যাকবলিত হলে বেগম খালেদা জিয়া তাদের কাছে ছুটে যেতেন। আর্থিক সহায়তা দিতেন। আর আজকের প্রধানমন্ত্রী এখন কোথায় আছেন? দেশবাসী তা জানেও না।
দুদু বলেন, আপনি প্রধানমন্ত্রী বিদেশে গেছেন চিকিৎসা নিতে। এই কৃষকদের কে দেখবে? বন্যাকবলিত মানুষদের কে দেখবে? ডেঙ্গু আক্রান্ত মানুষদের কে দেখবে? আপনি শেখ হাসিনা ক্ষমতায় আসার আগে বলেছিলেন সারের দাম কমাবেন, ১০ টাকা সের চাল খাওয়াবেন, কিন্তু তা করেননি। এখন কৃষকরা অনেক কষ্টে আছে, আর আপনাকে খুঁজে পাওয়া যায় না।
কৃষক দলের এ নেতা বলেন, প্রধানমন্ত্রী হিসেবে রাষ্ট্রীয় টাকা দিয়ে চিকিৎসা নিচ্ছেন, তাহলে সাবেক প্রধানমন্ত্রীর চিকিৎসার কোনো ব্যবস্থা করছেন না কেন? মানুষ কি শুধু আপনি একাই? দেশে আর কোনো মানুষ নাই? বিশ্ববাসী দেখছে ২৭ হাজার কোটি টাকার কোনো মামলা হয় না, গ্রেফতার হয় না। অথচ দুই কোটি টাকা যা এখন বেড়ে আট কোটি টাকা হয়েছে। সেই মামলায় সাবেক প্রধানমন্ত্রীকে আটক করে রেখেছেন। আল্লাহ দেখছে, বিচার সুষ্ঠু করেন আর না হলে আল্লাহর বিচার বড় কঠিন বিচার। সেই বিচার যদি নেমে আসে তাহলে মানুষ দেখতে পাবে ভয়ঙ্কর পরিস্থিতি।
কৃষক দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে দুদু বলেন, আমাদের নেতা তারেক রহমানের আদেশ আমাদেরকে গ্রামের কৃষকদের পাশে দাঁড়াতে হবে। আমাদের যা সামর্থ্য আছে সে অনুযায়ী সাহায্য করতে হবে। তাই আসুন কৃষকদের সাহায্যে এগিয়ে আসি।
তিনি বলেন, বেগম খালেদা জিয়াকে আটকে রেখেছে এবং তারেক রহমানকে বিদেশে থাকতে বাধ্য করেছে। গণতন্ত্র এখন নির্বাসিত, গণতন্ত্র এখন বন্দি। লড়াই ছাড়া মুক্তির কোনো পথ নাই। আইন-আদালতের দিকে তাকিয়ে থেকে লাভ নাই। আসেন নিজের অবস্থানেই দাঁড়ায়, মানুষের পাশে দাঁড়ায়, গণতন্ত্র প্রতিষ্ঠা করি। গণতন্ত্র থাকলে সব সমস্যা দূর হয়ে যাবে। গণতন্ত্র না থাকার কারণেই সমস্যার শেষ নাই। একাত্তরে যুদ্ধ করেছি প্রয়োজনে আরেকটি লড়াই করবো।
মানববন্ধন শেষে কৃষক দলের পক্ষ থেকে কৃষি ব্যাংকের এমডির কাছে স্মারকলিপি প্রদান করতে যান কৃষক দল নেতারা।
জাতীয়তাবাদী কৃষক দলের আহ্বায়ক ও বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে এবং সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য এস কে সাদীর সঞ্চালনায় মানববন্ধনে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, কৃষক দলের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল আওয়াল খান, কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট নাসির হায়দার, নাসির উদ্দিন হাজারী, মাইনুল ইসলাম, খলিলুর রহমান ইব্রাহিম, মোহাম্মদ আলীম হোসেন, লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, কে এম রফিকুল ইসলাম রিপন, এম জাহাঙ্গীর আলম, আব্দুর রাজি, শফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।