কোটি কোটি টাকার ক্ষতি বলিউডে কাশ্মীর

কোটি কোটি টাকার ক্ষতি বলিউডে কাশ্মীর
বিনোদন ডেস্কঃ ভূস্বর্গ বলা হয় কাশ্মীরকে। অপূর্ব আর প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর কাশ্মীর ঠাঁই পেয়েছে অনেক সাহিত্য কবিতা ও গানে। বলিউডের সঙ্গে সম্পর্কও বেশ পুরনো। শর্মিলা ঠাকুর, শাম্মি কাপুরের সময় থেকেই চলে আসছে এই ঐতিহ্য।
সম্প্রতি ‘বজরঙ্গি ভাইজান’, ‘কলঙ্ক’, ‘হায়দার’, ‘উরি’সহ বেশ কিছু জনপ্রিয় ছবির শুটিং হয়েছে কাশ্মীরে। তবে এবার হয়তো সেই সম্পর্কে ছেদ পড়তে চলেছে।
কাশ্মীরে তুলে দেওয়া হয়েছে ৩৭০ ধারা। ভারত থেকে জম্মু-কাশ্মীরের পুনর্গঠনের প্রস্তাব পেশ করা হয় রাজ্যসভায়। উপত্যকায় আঁটসাঁট করা হয়েছে নিরাপত্তা। উত্তপ্ত কাশ্মীর থেকে ফিরে আসছেন পর্যটক ও ভিন রাজ্যের শিক্ষার্থীরা।
এর প্রভাব পড়েছে বলিউড ছবির শুটিংয়ে। কোটি টাকা লোকসান গুনতে হচ্ছে হিন্দি সিনেমার ইন্ডাস্ট্রিকে। কারণ বেশ কিছু সিনেমার শুটিং সেখানে চলছিলো। অনেকগুলো ছবির জন্য প্রস্তুতি নেয়া হচ্ছিলো। হঠাৎ কাশ্মীর উত্তপ্ত হওয়ায় সব রকমের শুটিং বন্ধ রয়েছে।
পিছিয়ে দেওয়া হয়েছে সঞ্জয় দত্ত, আলিয়া ভাট, সিদ্ধার্থ মালহোত্রাসহ বেশ কিছু অভিনেতা-অভিনেত্রীদের শুটিংয়ের সময়।
জানা গিয়েছে, আগামী কয়েক মাসে দু-তিনটি বলিউড ছবি ও একটি বড় তেলুগু ছবির শুটিং হওয়ার কথা ছিল জম্মু-কাশ্মীরে। সম্প্রতি সেখানকার পরিস্থিতি বিবেচনা করে বাতিল করে দেওয়া হয়েছে শুটিং।
জানা যাচ্ছে, ক্যাপ্টেন বিক্রম বাত্রার বায়োপিকে অভিনয় করতে চলেছেন সিদ্ধার্থ মালহোত্রা। কথা ছিল, কাশ্মীরে হবে এই ছবির শুটিং। তবে তা পিছিয়ে দেওয়ার পর শুটিংয়ের নতুন তারিখের বিষয়ে এখনও মুখ খোলেননি ছবির নির্মাতারা।
মহেশ ভাটের ‘সড়ক ২’ ছবির জন্য এই মুহূর্তে উটিতে রয়েছেন আলিয়া ভাট। সঞ্জয় দত্ত, আলিয়া ও মকরন্দ দেশপাণ্ডেকে নিয়ে ছবির একটি গুরুত্বপূ্র্ণ অংশের শুটিং হওয়ার কথা ছিল কাশ্মীরে। আপাতত সেই কাজও বন্ধ রাখা হয়েছে।
এভাবে শুটিং পিছিয়ে দেওয়ার জন্য অতিরিক্ত টাকা খরচ হবে প্রযোজক সংস্থাগুলোকে।