কোরিয়ান প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি নির্মাণ শিল্পের উন্নয়নে

নিজস্ব প্রতিবেদকঃ  বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে দক্ষিণ কোরিয়ার দ্য কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি সামঝোতা স্মারক সই হয়েছে।

মঙ্গলবার সচিবালইয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর দফতরে এ সমঝোতা স্মারক সই হয়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আখতার হোসেন এবং দ্য কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়ার পক্ষে সংস্থাটির চেয়ারম্যান ইয়াং হাই বে সমঝোতা স্মারকে সই করেন।

এ সময় উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর চেয়ারম্যান ড. সুলতান আহমেদ, স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসিরসহ কোরিয়ান সংস্থাটির প্রতিনিধিরা।

সমঝোতা স্মারকের মাধ্যমে উভয়পক্ষ বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে এ দেশের নির্মাণ বাজারে ব্যবস্থাপনাগত বিষয়ে সহযোগিতা প্রদানে সম্মত হয়। যার মধ্যে- নির্মাণ ব্যবস্থাপনাগত কার্যসম্পাদনে আইনগত দলিলাদি, মানবসম্পদ ও কারিগরি দক্ষতার উন্নয়নের জন্য শিক্ষামূলক এবং প্রশিক্ষণ কর্মসূচি, নির্মাণ ব্যবস্থাপনার স্থিতিশীল উন্নয়নের জন্য প্রাতিষ্ঠানিক কৌশল বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। সমঝোতা স্মারকের মাধ্যমে বাংলাদেশের নির্মাণ বাজার জরিপে দ্য কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়াকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সক্রিয়ভাবে সহযোগিতা করার বিষয়ে সম্মত হয়।

সমঝোতা স্মারকের আওতায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বাংলাদেশের নির্মাণ বাজার জরিপের প্রয়োজনে নির্মাণ ক্ষেত্রে বাংলাদেশে বিদ্যমান আইন, বিধিসহ বিভিন্ন তথ্য-উপাত্ত দ্য কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়াকে সরবরাহ করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে গণপূর্তমন্ত্রী বলেন, ‘সমঝোতা স্মারকের মাধ্যমে দ্য কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়া বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে যাচ্ছে’। এজন্য মন্ত্রী সংস্থাটির উপস্থিত প্রতিনিধিদের ধন্যবাদ জানান।