ক্যাসিনোঃ হুইপ সামশুল হকের ১৮০ কোটি টাকা আয় কি মিথ্যে!

রাজিব শর্মা, চট্টগ্রাম ব্যুরোঃ সংসদের সরকারি দলের হুইপ সামশুল হক চৌধুরী চট্টগ্রাম আবাহনীসহ বিভিন্ন ক্লাবে র‌্যাবের অভিযান নিয়ে ‘বিরূপ’ মন্তব্য করায় তীব্র সমালোচনার মুখে পড়েছেন সংসদের সরকারি দলের হুইপ সামশুল হক চৌধুরী। এ নিয়ে ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

এমনকি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনও প্রকাশ্যে তার (হুইপ) অবস্থানের তীব্র বিরোধিতা করে বক্তব্য দিয়েছেন।

শুধু তাই নয়, আবাহনী ক্লাবের জুয়া থেকে সামশুল হক চৌধুরীর আয় ৫ বছরে ১৮০ কোটি টাকা উল্লেখ করে ফেসবুকে পোস্ট দিয়েছেন পুলিশের এক পরিদর্শক। এছাড়া একই ক্লাবের সাবেক এক সাধারণ সম্পাদক দাবি করছেন জুয়া থেকে হুইপের আয় দৈনিক ৬ লাখ টাকা। থানায় করা একটি জিডিতেও তিনি এ বিষয়টি উল্লেখ করেন। সব মিলিয়ে বিষয়টি এখন পরিণত হয়েছে অনেকটা ‘রাজনৈতিক ইস্যুতে’।

গত শনিবার রাতে চট্টগ্রামে মোহামেডান স্পোর্টিং ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র এবং আবাহনী ক্লাবে একযোগে অভিযান পরিচালনা করে র‌্যাব-৭। দুই ক্লাব থেকে তাস, জুয়ার বোর্ড, জুয়ার ডাব্বাসহ বিভিন্ন আলামত জব্দ করা হলেও আবাহনী ক্লাবে তেমন কিছু পাওয়া যায়নি।

এ অভিযানের পরদিন রোববার পটিয়া থেকে নির্বাচিত সংসদ সদস্য চট্টগ্রাম আবাহনী ক্লাব লিমিটেডের মহাসচিব সামশুল হক চৌধুরী গণমাধ্যমকে বলেন, চট্টগ্রাম আবাহনী ক্লাবে র‌্যাবের অভিযানে ক্লাবের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। কোনো ক্লাবে যদি বাণিজ্যিক ভিত্তিতে জুয়া বা ক্যাসিনো ব্যবসা চলে তা নিশ্চিত হয়ে এবং খোঁজখবর নিয়েই অভিযান চালানো উচিত।

ক্যাসিনো বা জুয়া চলে না অথচ ৩-৪ ঘণ্টা ক্লাব ঘিরে রেখে অভিযান পরিচালনা করা হল। তাতে ক্লাবের ভাবমূর্তিই ক্ষুণ্ণ হয়েছে। হুইপ আরও বলেন, চট্টগ্রামে আবাহনী, মোহামেডানসহ বেশ কিছু ক্লাব আছে যেগুলো প্রিমিয়ার লিগে খেলে। এগুলো প্লেয়িং ক্লাব। নিজেদের অবসর সময় কাটাতে ক্লাবের কার্ডধারী মেম্বাররা চাঁদা দিয়ে নিজেরাই তাস খেলে। সেই টাকায় ক্লাবের পরিচালন খরচ বহন করা হয়। এভাবে অভিযান চালানো হলে ক্লাবগুলো বন্ধ হয়ে যাবে। ছেলেপেলেরা ছিনতাই-চাঁদাবাজিতে লিপ্ত হবে। খেলাধুলা বন্ধ হয়ে যাবে। এটা তো কাম্য নয়। তাছাড়া সরকার ক্লাবগুলোকে কোনো টাকা দেয় না।

তিনি আরও বলেন, কেবল আবাহনী নয়, চট্টগ্রাম ক্লাব, প্রশাসন পরিচালিত ক্লাব, প্রেস ক্লাবসহ সব জায়গায় তাস খেলা হয়। তাই বলে কি অভিযান চালাতে হবে। ক্যাসিনো কিংবা বাণিজ্যিক ভিত্তিতে জুয়ার আসর বসানোর বিরুদ্ধে তার অবস্থান স্পষ্ট। প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনায় ঢাকায় বিভিন্ন ক্লাবে ক্যাসিনো বা জুয়াবিরোধী অভিযানকে তিনিও স্বাগত জানিয়েছেন। চট্টগ্রামেও এ ধরনের অভিযান হলে তিনি স্বাগত জানাবেন। কিন্তু প্রমাণ ছাড়া অযথা অভিযানের নামে ক্লাবের সম্মানহানি তিনি মানতে পারছেন না।

হুইপ সামশুল হক চৌধুরীর এই বক্তব্যের পরই সমালোচনার ঝড় ওঠে চট্টগ্রামে। এর মধ্যে সাইফ আমিন নামে ডিএমপির আর্ম ব্যাটালিয়নে কর্মরত (যিনি একসময় চট্টগ্রামে কাজ করেছেন) এক পুলিশ পরিদর্শক ফেসবুকে বিস্ফোরক পোস্ট দেন। গত রোববার প্রদত্ত ওই পোস্টে তিনি আবাহনী ক্লাবের জুয়া থেকে ৫ বছরে হুইপ সামশুল হক চৌধুরীর আয় ১৮০ কোটি টাকা বলে দাবি করেন।
তিনি কোন ধরনের জুয়া থেকে কী পরিমাণ আয় হয় তার বিস্তারিত বিবরণও দেন। একইভাবে থানার ওসিরা জুয়ার আসর থেকে কী পরিমাণ টাকা আয় করেন তারও হিসাব তুলে ধরেন।

তবে গণমাধ্যমে এই স্ট্যাটাস বা পোস্ট নিয়ে তোলপাড় শুরু হওয়ার পর ওই পরিদর্শক পোস্টটি তার ওয়াল থেকে মুছে ফেলেন। এছাড়া চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, অভিযান নিয়ে হুইপ সামশুল হক চৌধুরীর বক্তব্য ও অবস্থানের বিরোধিতা করে মঙ্গলবার নগরীতে মাদকবিরোধী এক সমাবেশে কথা বলেন।

তিনি মঙ্গলবার বলেন, ‘প্রধানমন্ত্রীর প্রিয় ভাই শেখ কামালের নাম ভাঙিয়ে, ক্লাবের সামনে ছবি টানিয়ে জুয়ার আসর বসিয়ে কেউ টাকা আয় করবেন, এটা মানা যায় না। জুয়া সংবিধানেও নিষিদ্ধ। ইসলামেও হারাম। জুয়ার আসরের টাকা দিয়ে ক্লাব পরিচালনা করতে হলে সে ধরনের ক্লাবের প্রয়োজন নেই। চট্টগ্রামে এ ধরনের ক্লাব পরিচালনা করতে দেয়া হবে না।’

অন্যদিকে চট্টগ্রাম আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক দিদারুল আলম চৌধুরীও আবাহনীতে জুয়ার আসর থেকে ৬ লাখ টাকা আয় হয় বলে দাবি করেন। তিনি এ কারণে আবাহনী ক্লাবের অ্যাকাউন্ট বন্ধ করার জন্য সংশ্লিষ্ট ব্যাংকে চিঠি দেন। চিঠি দেয়ার কারণে হুইপের ছেলে তাকে হত্যার হুমকি দেন উল্লেখ করে থানায় জিডিও করেন।

এ বিষয়টি স্বীকার করে দিদারুল আলম চৌধুরী, মঙ্গলবার বিকালে বলেন, তিনি ১৯৮০ সালে আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাকালীন উদ্যোক্তাদের একজন। এই ক্লাবের সাধারণ সম্পাদকও ছিলেন। ক্লাবটিকে লিমিটেড কোম্পানি করার বিরোধিতা করেছিলেন তিনি। এর পরও লিমিটেড কোম্পানি করা হলে তিনি বের হয়ে যান। ক্লাবের আয়ের সিংহভাগ টাকা সামশুল হক চৌধুরী নিয়ে যান বলে দাবি করেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম, মেয়র ও রাজনৈতিক নেতাদের নানা আলোচনা-সমালোচনা প্রসঙ্গে হুইপ সামশুল হক চৌধুরী মঙ্গলবার বলেন, মদ-জুয়া ও ক্যাসিনোর বিরুদ্ধে তার অবস্থান পরিষ্কার। এসবের বিরুদ্ধেই তার সংগ্রাম। কিন্তু তার দেয়া একটি বক্তব্যকে খণ্ডিত ও বিকৃত করে ‘তিলকে তাল’ করে তার ইমেজ ধ্বংসের চেষ্টা করছে একটি পক্ষ। আগামী ১৯ অক্টোবর থেকে চট্টগ্রামে আবাহনীর উদ্যোগে শুরু হচ্ছে ইন্টারন্যাশনাল ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট। দেশের বৃহত্তম ও সফল এই টুর্নামেন্ট বন্ধ করার জন্যই তার বিরুদ্ধে এটা গভীর ষড়যন্ত্রের অংশ বলে মনে করছেন তিনি।
আবাহনী নিয়ে ১৮০ কোটি টাকা আয়ের মিথ্যা, আজগুবি ও হাস্যকর তথ্য ফেসবুকে দেয়ায় পুলিশ পরিদর্শক সাইফ আমিনের বিরুদ্ধে আইসিটি আইনে মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানান হুইপ।

একইসঙ্গে হুইপ ও তার ছেলে নাজমুল করিম চৌধুরী ওরফে সারুণ চৌধুরীকে জড়িয়ে মিথ্যা বক্তব্য দেয়ায় দিদারুল আলম চৌধুরীর বিরুদ্ধেও মানহানির মামলা করবেন বলে জানান। তিনি বলেন, ক্লাবের যে খাত থেকে আয় হোক না কেন তা তার ব্যক্তিগত আয় না। ক্লাবের আয় ক্লাবের কাজেই ব্যয় করা হয়। এখানে ব্যক্তিগতভাবে তাকে প্রশ্নবিদ্ধ করার কোনো সুযোগ নেই। হুইপ আরও বলেন, দিদারুল আলম চৌধুরী দুইবার বহিষ্কার হয়েছেন আবাহনী ক্লাব থেকে। একবার তিনিই তাকে ঢুকিয়েছিলেন। ফুটবল কমিটির সভাপতি করেছেন।

তাদের একটি হাউজিং ব্যবসা ছিল। কর্ণফুলী নতুন ব্রিজ এলাকায় বিসিএস হাউজিং প্রকল্পে প্লট দখল করে মার্কেট করার প্রস্তাব দিয়েছিলেন দিদার। সেই প্রস্তাব না মানার কারণেই দিদার তার বিরুদ্ধে উঠেপড়ে লেগেছেন। সামশুল হক চৌধুরী চট্টগ্রাম-১২ পটিয়া আসনে আওয়ামী লীগ থেকে পর পর তিনবার নির্বাচিত এমপি। পটিয়ায় তার অনুসারী নেতাকর্মীরা ‘অপপ্রচারের’ বিরুদ্ধে মঙ্গলবার বিক্ষোভ সমাবেশ করেন। তারা পুলিশ পরিদর্শক সাইফ আমিনের কুশপুত্তলিকাও দাহ করেন। ফেসুবকেও নানা পোস্ট দেন।