ক্রিকেট বাঁচাতে ইসিবি’র ৬৩৪ কোটি টাকার প্যাকেজ ঘোষণা

খেলা ডেস্কঃ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আন্তর্জাতিক ও ঘরোয়া তথা সবধরনের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য স্থগিত। এতে আর্থিক ক্ষতির মুখে পড়েছে ক্রিকেট বোর্ডগুলো। তবে ক্রিকেটারদের যেন ক্ষতি না হয় সে জন্য আবার অনেক বোর্ড এগিয়েও আসছে। যেমন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ক্রিকেটারদের এককালীন আর্থিক সহযোগীতা করেছে।

তবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এর থেকেও বড় পরিকল্পনা হাতে নিয়েছে। সে দেশের ক্রিকেটকে বাঁচাতে ৬১ মিলিয়ন পাউন্ডের সহায়তা প্যাকেজ গঠনের ঘোষণা দিয়েছে ইসিবি। বাংলাদেশি মুদ্রায় যা ৬৩৪ কোটি ৪০ লাখ টাকা।

বুধবার (এপ্রিল ০১) ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বিষয়টি নিশ্চিত করেছেন। এর মধ্যে ৪০ মিলিয়ন পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ৪১৬ কোটি টাকা) মে থেকে জুলাইয়ের মধ্যেই ছাড় করা হবে, যা মূলত ফার্স্ট ক্লাস কাউন্টি (এফসিসি) এবং তাদের কাউন্টি ক্রিকেট বোর্ডের জন্য বরাদ্দ করা হয়েছে।

এছাড়া ক্রিকেট ক্লাবগুলোর খরচ মেটানোর জন্য সহায়তা প্যাকেজের অংশ হিসেবে আরও ২০০ কোটি ৮০ লাখ টাকার সুদবিহীন ঋণ পাওয়া যাবে বলে জানান তিনি।

টম হ্যারিসন আরও জানান, কেন্দ্রীয় চুক্তিতে যেসব ক্রিকেটার রয়েছেন তাদের বেতন কমানো হবে না কিংবা বেতন কাটাও যাবে না। তবে কিছু কর্মীকে সাময়িক ছুটি দেওয়া যায় কী না সে ব্যাপারে ভেবে দেখবে ইসিবি।

করোনার ভাইরাস পরিস্থিতির কারণে ইংল্যান্ডে ক্রিকেট কবে শুরু হবে তা নিশ্চিত নয়। ছয় সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে কাউন্টি চ্যাম্পিয়নশিপ। ২৮ মে শুরু করা যাবে, তাও নিশ্চিত নয়। তবে যে সময়ই খেলা শুরু হোক না কেন ‘দ্য হান্ড্রেড টুর্নামেন্ট’ ও ‘টি-টোয়েন্টি ব্লাস্ট’ এই দুই টুর্নামেন্টকে বেশি গুরুত্ব দেয়া হতে পারে বলে জানানো হয়।