গণতন্ত্রকে রক্তাক্ত করার চক্রান্ত চলছে

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গণতন্ত্রকে রক্তাক্ত করার চক্রান্ত চলছে। আজও বিএনপি জোট বেপরোয়া চালকের মতো গণতন্ত্রকে রক্তাক্ত করার চক্রান্ত করছে।

শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী মোটরচালক লীগ আয়োজিত শহীদ নূর হোসেন দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, নূর হোসেন যে গণতন্ত্রের জন্য লড়াই করেছেন, যে গণতন্ত্রের জন্য আত্মবলিদান দিয়েছেন, সেই গণতন্ত্র স্বৈরাচার থেকে মুক্ত হলেও বিপদ থেকে মুক্তি পায়নি।

তিনি বলেন, গণতন্ত্রের সংকট এখনো চলছে। যারা ৫ জানুয়ারির নির্বাচনে ব্যর্থ হয়ে নিরীহ চালককে বোমার আগুনে পুড়িয়ে মেরেছে- তারা আসলে বাংলাদেশের গণতন্ত্রকেই পুড়িয়ে মারতে চেয়েছিল। তারা গণতন্ত্রের নামে গণতন্ত্রকে গুলি ও রক্তাক্ত করেছে।

সেতুমন্ত্রী বলেন, এসব চক্রান্তের বিরুদ্ধে শেখ হাসিনার নেতৃত্বে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

চালকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘মন্ত্রী হিসেবে অনেকে আমার সফলতার কথা বলে, কিন্তু মন্ত্রী হিসেবে আমি নিজেকে সফল মনে করি না। সড়কে দুর্ঘটনা ও যানজট দূর করতে পারিনি। এ দুটি বিষয় দৃশ্যমান ব্যর্থতা রয়েছে।’

সেতুমন্ত্রী বলেন, আমার মূল চ্যালেঞ্জ হচ্ছে পরিবহন ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা। এজন্য আপনাদের সহযোগিতা চাই। চালকদের জন্য ট্রেনিং ইনস্টিটিউশনের কাজ চলমান রয়েছে। বেসরকারি পর্যায়ে কিছু প্রশিক্ষণ সংস্থা থাকলেও চাহিদার তুলনায় একেবারে কম। অদক্ষ চালক দুর্ঘটনার কারণ।

চালকদের উদ্দেশ্যে করে কাদের আরো বলেন, আপনাদেরকে অনুরোধ করবো বাচ্চাদেরকে, শিশুদেরকে ড্রাইভার বানাবেন না। যানজট আর দুর্ঘটনার জন্য দায়ি আমাদের মন-মানসিকতা। এটা পরিবর্তন না হলে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে না। শৃঙ্খলা না আসলে দুর্ঘটনা ও যানজট হবেই।

মহিলা চালক বাড়ানোর ওপর জোর দিয়ে সেতুমন্ত্রী বলেন, দেশে পুরুষের পাশাপাশি আরো মহিলা ড্রাইভার দরকার। মহিলারা গাড়ি চালালে ঝুঁকি কম থাকে।

সংগঠনের সভাপতি মো. আলী হোসেনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শেখর, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. কালু শেখ প্রমুখ।